শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

৮০তে পা রাখলেন জো বাইডেন

নিউজ ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আজ ৮০তম জন্মদিন উদ্যাপন করবেন। এর আগে হোয়াইট হাউজে কোনো প্রেসিডেন্ট ৮০টি মোমবাতি জ্বালিয়ে জন্মদিন পালন করেননি।

বাইডেন যে মাইলফলকে পৌঁছেছেন, তার প্রভাব অনস্বীকার্য। তিনি ২০২৪ সালে আবার হোয়াইট হাউজে ফেরার কথা ভাবছেন। হোয়াইট হাউজ এখন পর্যন্ত বাইডেনের জন্মদিন উদ্যাপনের পরিকল্পনা প্রকাশ করেনি।

এর পরিবর্তে শনিবার বাইডেনের নাতনির বিয়ের প্রস্তুতির দিকে মনোনিবেশ করছে। বাইডেন নিজেই বিশাল ৮-০ নিয়ে রসিকতা করেছেন। এমএসএনবিসিকে তিনি বলেন, ‘আমার যে কত বয়স হতে যাচ্ছে, তাও বলতে পারছি না। এটা আমার মুখ থেকে বের করতে পারছি না।’ এএফপি।

তিনি আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে আগ্রহী, তাহলে তাকে ৮৬ বছর বয়স পর্যন্ত ক্ষমতায় রেখে পুনরায় নির্বাচন করা উচিত কি না, এ বিষয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। এতে তিনি দুটি শব্দের মাধ্যমে উত্তর দিয়েছেন: ‘আমাকে দেখুন।’

এক বছর আগে, মেডিকেল চেকআপের পর ডাক্তাররা বলেছিলেন যে বাইডেনের মাত্র কয়েকটি ছোটখাটো অসুস্থতা ছিল এবং তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছিলেন যে তিনি ‘দায়িত্ব পালনের জন্য উপযুক্ত’।

হালকা-পাতলা স্বাস্থের প্রেসিডেন্ট ধূমপান বা মদ্যপান করেন না। শারীরিকভাবে সক্রিয় থাকেন এবং ১৯৮৮ সালে প্রাণঘাতী মস্তিষ্কের অ্যানিউরিজমের জন্য দুটি অস্ত্রোপচারের পর থেকে তার কোনো বড় স্বাস্থ্য উদ্বেগ ছিল না।

এমনকি ইউনিভার্সিটি অব ইলিনয় ২০২০ সালে প্রকাশিত একটি সমীক্ষায় তাকে ‘সুপার এজারদের’ মধ্যে শ্রেণিবদ্ধ করে, যারা আর্থসামাজিক, জীবনধারা এবং জেনেটিক কারণে গড়ের চেয়ে বেশিদিন বাঁচেন। গবেষকরা তাকে প্রায় ৯৭ বছরের একটি তাত্ত্বিক অনুমিত আয়ু দিয়েছেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: