রবিবার, ০৭ মার্চ ২০২১, ১২:২৯ পূর্বাহ্ন

সচেতনতা বাড়াতে পত্রিকার সঙ্গে বিনামূল্যে মাস্ক বিতরণ

নিউজ ডেস্ক : করোনা সংক্রমণের শুরু থেকে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে সংবাদপত্র। এজন্য বিজ্ঞাপন আকারে প্রকাশ করা হচ্ছে নানা তথ্য। তবে শুধু বিজ্ঞাপন ছাপিয়ে নয়, করোনার বিরুদ্ধে লড়াইয়ে জনগণকে সতর্ক করতে এবার ভারতের কাশ্মীরের একটি উর্দু সংবাদপত্র দারুণ এক কৌশল নিয়েছে। মঙ্গলবার প্রকাশিত পত্রিকাটির সঙ্গে পাঠককে দেওয়া হয়েছে একটি সার্জিক্যাল মাস্ক। প্রথম পাতায় টেপ দিয়ে আটকে দেওয়া হয় সেটি। আর তাতে লেখা ছিল, ‘মাস্ক ব্যবহার করা গুরুত্বপূর্ণ। সুস্থ থাকুন, সুস্থ রাখুন।’ ‘রোশনি’ নামের দৈনিক পত্রিকাটির এমন উদ্যোগ ব্যাপক প্রশংসা লাভ করেছে।

শ্রীনগর থেকে প্রকাশিত ‘রোশনি’র দাম ২ রুপি। স্বল্পমূল্যের এই পত্রিকাটিই সুরক্ষার কথা ভেবে পাঠককে বিনামূল্যে একটি করে মাস্ক দেয়। মঙ্গলবার সকাল বেলা পত্রিকার সঙ্গে নীল রঙের একটি সার্জিক্যাল মাস্ক পেয়ে পাঠকও চমকে উঠে।

‘রোশনি’র সম্পাদক জহুর শোরা বলেছেন, ‘করোনা সংক্রমণ থেকে নিজেদের সুরক্ষিত রাখতে মাস্ক পরা জরুরি। কিন্তু জনগণ এখনও এ বিষয়ে কিছুটা উদাসীন। তাদের বারবার বলে এবং পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে খুব একটা কাজ হচ্ছে না। তাই পত্রিকার সঙ্গে বিনামূল্যে মাস্ক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এতে সরাসরি মানুষের হাতে মাস্ক পৌঁছে যাবে এবং মাস্ক ব্যবহারের গুরুত্ব বোঝানো যাবে বলে আশা করি।’

মাস্ক ব্যবহারের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘আমরা এই বার্তা জনগণের কাছে পৌঁছে দেওয়া জরুরি বলে মনে করেছি এবং মাস্ক পরার গুরুত্ব বোঝানোর জন্য এটি একটি খুব ভাল উপায় হতে পারে।’

‘রোশনি’র এই উদ্যোগ প্রশংসিত হচ্ছে গোটা ভারতে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে ব্যাপক প্রশংসা। শেয়ার হচ্ছে ‘রোশনি’র প্রথম পৃষ্ঠার ছবি। উদ্যোগটির প্রশংসা করেছে ভারতের অনেক সংবাদপত্রও।

উল্লেখ্য কাশ্মীরের প্রাচীন সংবাদপত্রগুলোর একটি হলো ‘রোশনি’।

এদিকে, বৃহস্পতিবার পর্যন্ত ভারতে ১২ লাখ ৩৮ হাজার ৬৩৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৯ হাজার ৮৬১ জনের। আর সুস্থ হয়ে ফিরেছেন ৭ লাখ ৮২ হাজার ৬০৭ জন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস ও ইন্ডিয়া টুডে

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি