সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫ অপরাহ্ন

২২ দিন মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক সভা

শামীম আহম্মেদ জয়, মতলব প্রতিনিধি  : এই বছর ইংলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের আওতায় ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অফিস কর্তৃক আয়োজিত গতকাল ২৫ সেপ্টেম্বর সোমবার বিকেলে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল বাবুর বাজারে এ সচেতনতামূলক সভা হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। তিনি বলেন – ষাটনল থেকে লক্ষীপুর চক আলেকজান্ডার পর্যন্ত ৯০ কিলোমিটার ইলিশের অভায়াশ্রম। সারা বছরের জাটকা রক্ষায় ২ মাস এবং মা ইলিশ রক্ষায় ২২ দিন বন্ধ থাকে। ৮৬ ভাগ ইলিশ বাংলাদেশ জন্ম। চাঁদপুর জেলা হচ্ছে ইলিশের জন্য বাইন্ডিং। অক্টোবর ১২ থেকে নভেম্বর ২ তারিখ পর্যন্ত নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। আইন অমান্য করে কেউ নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
তিনি আরো বলেন, এই নিশিদ্ধ সময়ের জন্য ২৫ কেজি করে চাউল পাবেন। আওয়ামী লীগ সরকার জেলেদের জন্য বিভিন্ন উন্নয়ন করে যাচ্ছে। শুধু তাই নয় দেশের উন্নয়নের জন্য সর্বোপরি কাজ করছে। আমরা দরিদ্র দেশ থেকে মধ্যেম আয়ের দেশে হয়েছে। এখন আমার স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি। সামনেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে নৌকাকে বিজয়ী করতে হবে। চাঁদপুর ২ আসনে আমিও একজন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী। যদি নেত্রী আমাকে নৌকা প্রতিক দেয় তাহলে আপনাদের নিয়ে নৌকার বিজয় নিশ্চিত করবো, ইনশাআল্লাহ।
বিশেষ অতিথির বক্তব্যে দেন- জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসন।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগমের সভাপতিত্বে ও সাংবাদিক আরাফাত আল-আমীনের পরিচালনায় বক্তব্য দেন- মতলব উত্তর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান,বেলতলী অস্থায়ী নৌ ফাড়ির ইনচার্জ বাবর আলী, ষাটনল ইউপির প্যানেল চেয়ারম্যান বোরহান উদ্দিন সাবেক ইউপি সদস্য ফুলচান বর্মণ, সাবেক ইউপি সদস্য আব্দুল মালেক, মৎস্য প্রতিনিধি ইমাম হোসেন প্রমুখ।
উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা রাশেদুজ্জামান, ষাটনল ইউপির সংরক্ষিত মহিলা সদস্য আলেয়া বেগম, জেলা স্বেচ্ছাসেবক লীগের কৃষি বিষয়ক সম্পাদক সুজন ভূইয়া, ছেংগারচর পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান খান।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: