শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩, ০২:১৪ পূর্বাহ্ন

গাজার ভেতর অবস্থান নিয়েছে ইসরায়েলি ট্যাংক

ফিলিস্তিনের গাজা উপত্যকার ভেতর ঢুকেছে ইসরায়েলের অসংখ্য ট্যাংক। শুক্রবার (২৭ অক্টোবর) রাতে গাজায় টানা কয়েক ঘণ্টা বোমা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ওই সময় ট্যাংকসহ গাজার ভেতর প্রবেশ করেন ইসরায়েলি সেনারা।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি আজ শনিবার জানিয়েছেন, তাদের সেনারা ট্যাংকসহ গাজার ভেতর অবস্থান নিয়েছে এবং এ মুহূর্তে তারা ‘দুর্বল শত্রুর’ মোকাবিলা করছে।

তিনি আরও দাবি করেছেন, গাজার ভেতর যাওয়া প্রতিরক্ষা বাহিনীর কোনো সদস্য এখন পর্যন্ত হতাহতের শিকার হননি।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, কয়েকদিন ধরে গাজায় স্থল অভিযান চালানোর যে হুমকি ইসরায়েলি দিচ্ছিল। সেনাদের ট্যাংক নিয়ে অবস্থান নেওয়ার বিষয়টি ইঙ্গিত করছে সে স্থল অভিযান শুরু হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইসরায়েলের ট্যাংক যে গাজার ভেতর অবস্থান করছে সেটির প্রমাণ দেখাতে একটি ভিডিও প্রকাশ করেছে সেনাবাহিনী।

এই ভিডিওতে দেখা যাচ্ছে, ইসরায়েলি বাহিনীর কয়েক ডজন ট্যাংক গাজার ভেতর রয়েছে। ট্যাংকের সঙ্গে সঙ্গে অন্যান্য সাঁজোয়া যানও রয়েছে। তবে বিবিসি জানিয়েছে, এ ভিডিওটি গাজার কোথায় ধারণ করা হয়েছে; সেটি এখন নিশ্চিত করার চেষ্টা করছে তারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক গাজার খান ইউনিস থেকে জানিয়েছেন, শুক্রবার রাতে ইসরায়েলি বাহিনী বেইত লাহিয়া, বেইত হানুন এবং জেইতুর্নে সবচেয়ে বেশি বোমা হামলা চালিয়েছে। আর এ হামলার তীব্রতা এত বেশি ছিল যে, এর আগে কখনো এমন বোমা হামলা হতে দেখেননি গাজাবাসী। গতকাল রাতের বোমা হামলার পর এখনো সেখানকার সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

শুক্রবার রাতের অব্যাহত বোমা হামলায় গাজার যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে নতুন হামলায় কি ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে সে ব্যাপারে কেউ কোনো ধারণা পাচ্ছেন না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: