রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১২:৩৮ অপরাহ্ন

শিরোনাম
নোয়াখালীতে জোরপূর্বক জমি দখলের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ ৪ বছর ধরে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে না: শিক্ষামন্ত্রী ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আরও বিপজ্জনক পর্যায়ে বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই এশিয়াকাপে থাইল্যান্ডকে উড়িয়ে দিল বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে সুবিধা বঞ্চিত মানুষের পাশে দারালেন যুথি বিদেশিদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী পটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিত লাঠির সঙ্গে পতাকা নিয়ে এলে খবর আছে: বিএনপিকে কাদের গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত

বরিশালে নদীভাঙ্গনেই বিদ্যালয় ভবন এখন নদীগর্ভে

বরিশাল প্রতিনিধি : বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের চরবগী চৌধুরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বুধবার (২৬ আগস্ট) দিনের শেষ বেলায় নদীর ভাঙ্গনে বিলীন হতে শুরু করে।

এই বিদ্যালয়টি আশপাশের চরবাসী গ্রামের শতাধিক শিশুদের পাঠদানে সাপ্তাহিক ছুটি বাদে প্রতিদিন মুখরিত ছিলো। যদিও মহামারি করোনা ভাইরাসের সংক্রমনের কারণে গত কয়েকমাস ধরে সেই পাঠদান কর্মসূচি বন্ধ রয়েছে বলে জানিয়েছেন বশিরুল হক।

তিনি জানান, ২০১৭ সালে আগে বিদ্যালয়টির কার্যক্রম স্থানীয় উদ্যোগে কোনরকম একটি টিনের ঘরে পরিচালনা করা হতো। ২০১৭ সালে নতুন নির্মাণ হওয়া দ্বিতল পাকা ভবনটি পেয়ে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ গ্রামের মানুষ অনেক খুশি হয়। তখন পাশের নদীটি বহুদুরে ছিলো। এরপর গেলো ২ বছরে অব্যাহত ভাঙ্গনে নদী বিদ্যালয় ভবনটির কাছাকাছি চলে আসে।

আর এবারের ভাঙ্গনে ভবনটিকে গ্রাস করে নেয় নদী। বুধবার (২৬ আগস্ট) বেলা ১১ টারদিকে দেখা দেয় নদীর ভাঙ্গন প্রর্যায়েক্রমে ভাঙ্গন তীব্রতা শুরু হলে ধীরে ধীরে বিদ্যালয় ভবনটি বিলীন হতে থাকে।

তিনি বলেন, কিছুদিন পূর্বে ভাঙ্গন থেকে রোধ করার জন্য বিদ্যালয় সংলগ্ন নদীতে বালুর বস্তাও ফেলা হয়। কিন্তু শেষ রক্ষা আর হলো না। চোঁখের সামনে বিদ্যালয় ভবন বিলীন হতে দেখা ছাড়া কারোই কিছু করার ছিলোনা এলাকার মানুষের মুহুর্তের মধ্যেই শেষ হয়ে শিশুদের শিক্ষার পাঠদান প্রতিষ্ঠান।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি