শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৫০ অপরাহ্ন

বরিশালে দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ঐতিহাসিক ম্যুরালের উদ্বোধন

বরিশাল প্রতিনিধি : আজ জাতীর জনক স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন। তার এই জন্মদিনে বরিশালে উদ্বোধন হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ঐতিহাসিক ম্যুরাল।

জন্মদিনে বরিশালবাসীর উপহার হিসেবে আজ সোমবার বিকেলে নগরীর সদর রোডস্থ কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন বঙ্গবন্ধু অডিটরিয়ামে ম্যুরালের উদ্বোধণ করা হবে।

দৃষ্টিনন্দন ম্যুরালটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল­াহ।

রং-বেরংয়ের পাথর দিয়ে ৫০ ফুট উচ্চতার দৃষ্টিনন্দন ম্যুরালটির নির্মান কাজ শেষ করা হয়েছে ৪৫ দিন ও রাত পরিশ্রম করে। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন। দলীয় নেতাকর্মীরা বলেন, প্রধানমন্ত্রীর জন্মদিনের উপহার স্বরূপ দেশের সর্ববৃহৎ এ ম্যুরালটি নির্মাণ করা হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল­াহর ঐকান্তিক প্রচেষ্টায় ম্যুরালটি নির্মিত হয়েছে। আর এটি নির্মাণের প্রধান উদ্যোক্তাও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল­াহ।

ইতোমধ্যে নির্মাণ কাজ শেষ হওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ম্যুরালটির উচ্চতা ৫০ ফুট এবং চওড়া ৪০ ফুট। দৃষ্টিনন্দন এ ম্যুরালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বুকে জড়িয়ে দাঁড়িয়ে আছেন। ম্যুরালের পেছন রয়েছে সবুজ ও লালের মিশ্রণে জাতীয় পতাকার প্রতিকৃতি।

বঙ্গবন্ধু অডিটরিয়ামকে ঘিরে নির্মিত হয়েছে এ ম্যুরালটি। যার নকশা তৈরি করেছেন ঢাকার চারুকলার একটি দল। আর ম্যুরালের চিত্রটির রূপ দিয়েছেন চারুকলার শিল্পী রুদ্র।

স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, নবনির্মিত এ ম্যুরালটি ইতিহাস-ঐতিহ্যের মুক্তিযুদ্ধের চেতনায় বরিশাল শহরকে জাগিয়ে তুলেছে। ম্যুরালটির চিত্র রূপকার চারুকলার শিল্পী রুদ্র বলেন, বিদেশী উন্নতমানের টাইলসের বিভিন্ন রঙ্গের টুকরা দিয়ে এটি চিত্রায়িত করা হয়েছে। চারজন সহযোগিকে নিয়ে দীর্ঘ ৪৫ দিন ও রাত পরিশ্রম করে এর নির্মাণকাজ সম্পন্ন করা হয়েছে।

এটি হবে দেশে জাতির জনকের সবচেয়ে বড় ম্যুরাল। এরআগে এতো বড় ম্যুরাল অন্য কোথাও নির্মাণ হয়নি বলেও তিনি উলে­খ করেন। বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর কন্যার এ ঐতিহাসিক ম্যুরাল তৈরির জন্য বরিশালের মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিকসহ সকল অঙ্গনের সর্বস্তরের জনতা সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল­াহকে সাধুবাদ জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি