রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:৫৮ অপরাহ্ন

সৌরভ একবারে ফিট, ম্যারাথন দৌড়াতেও পারবেন : দেবী শেঠি

নিউজ ডেস্ক :: ‘সৌরভ একেবারে ফিট। স্বাভাবিক জীবনযাপন তো বটেই কিছুদিন পর ম্যারাথনও দৌড়াতে পারবেন সৌরভ। চাইলে ক্রিকেটও খেলতে পারবেন, বিমানও চালাতে পারবেন। কোনও সমস্যা হবে না’- জানিয়েছেন ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠী।

আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) আলিপুরের বেসরকারি হাসপাতালে ভর্তি সৌরভের সঙ্গে দেখা করে এবং মেডিক্যাল বোর্ডের সদস্যদের সঙ্গে কথা বলার এই কথাগুলো বলেন দেবী শেঠী। তিনি আরও বলেন, মহারাজের সঠিক সময়ে সঠিক চিকিৎসা হয়েছে।

সৌরভের চিকিৎসায় নতুন করে ১০ জন চিকিৎসককে নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। তাঁদের অন্যতম হলেন হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি।

আজ সকালে তিনি বেঙ্গালুরু থেকে কোলকাতায় পৌঁছান। তারপর হাসপাতালে গিয়ে সৌরভের সঙ্গে কথা বলেন তিনি। এরপরে সৌরভের শারীরিক অবস্থা এবং তাঁর চিকিৎসার খুঁটিনাটি নিয়ে বৈঠক করেন মেডিক্যাল বোর্ডের বাকি সদস্যদের সঙ্গে।

সবশেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে শেঠি প্রথমেই বলেন, ‘হার্ট অ্যাটাক হলেও সৌরভের হৃদযন্ত্রে কোনও সমস্যা নেই। শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় কোনও সমস্যা হবে না। একেবারে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন মহারাজ।’

পাশাপাশিই তিনি আরও বলেন, ‘সৌরভ ধূমপান করেন না। অন্য কোনও বদভ্যাসও নেই। নিয়মিত শরীরচর্চা করেন। তারপরেও এই ধরনের হার্ট অ্যাটাক চিন্তায় ফেলেছে চিকিৎসকদের। সৌরভ সবই করেছেন, কিন্তু দীর্ঘদিন কোনও শারীরিক পরীক্ষা করাননি। যে পরীক্ষা এই দেশের যে কোনও ল্যাবরেটরিতেও করানো যায়। ফলে আগে থেকে তাঁর অসুখের কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। সৌরভ ওই পরীক্ষা করালে অন্তত ১৫ বছর আগে এই ঘটনা সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা যেত।’

তবে শেঠি পাশাপাশিই জানিয়েছেন, আলিপুরের ওই হাসপাতালের চিকিৎসকরা অত্যন্ত তৎপরতা ও দক্ষতার সঙ্গে সৌরভের চিকিৎসা করেছেন। সঠিক সময়ে সঠিক চিকিৎসা করা হয়েছে। উন্নত বিশ্বের যে কোনও দেশে ঠিক এই চিকিৎসাই করা হতো। এর বাইরে কিছু হতো না।

তিনি আরও বলেন, ‘কয়েকদিন পর ম্যারাথন দৌড়াতে পারবেন। চাইলে বিমানও চালাতে পারবেন। জটিল কিছু হয়নি। আপাতত অন্য সকলের মতোই ঘরে বসে কাজও করতে পারবেন সৌরভ।’

আগামীকাল বুধবারই ছাড়া হবে সৌরভকে। দু’সপ্তাহ পর মেডিক্যাল বোর্ডের সদস্যরা আবার আলোচনায় বসবেন। তখনই ঠিক করা হবে সৌরভের বাকি দুটি ব্লকেজ সরাতে স্টেন্ট বসানোর প্রয়োজন হবে কি না। তারপর সেই অনুযায়ী এনজিওপ্লাস্টির সিদ্ধান্ত নেওয়া হবে।

সূত্র : আনন্দবাজার
এএইচ/এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি