বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৫ অপরাহ্ন

দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে রাষ্ট্রকে সমর্থন দেয়ার আহ্বান

নিউজ ডেস্ক :: রাজনৈতিক স্থিতিশীলতা অর্জিত হলে কয়েক বছরের মধ্যে কিরগিজস্তানের অর্থনৈতিক সঙ্কটের অবসান হবে বলে জনগণকে আশান্বিত করেছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট সাদির জ্যাপারভ। একইসঙ্গে প্রত্যেক নাগরিককে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে রাষ্ট্রকে জোরালো সমর্থন দেয়ারও আহ্বান জানান।

রোববারের (১০ জানুয়ারি) প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিক ফলাফল অনুসারে ৫২ বছর বয়সী কিরগিজ এই নেতা বিজয়ী হওয়ার পর এসব কথা বলেন।

এদিন নির্বাচনোত্তর এক সংবাদ সম্মেলনে সাদির জ্যাপারভ বলেন, “দেশের সমস্যা সমাধানের জন্য এক-দু’বছরই যথেষ্ট নয়। যদি রাজনৈতিক স্থিতিশীলতা অর্জন করা যায়, তবে আমি কিরগিজস্তানকে তিন থেকে চার বছরের মধ্যে অর্থনৈতিক সঙ্কট থেকে মুক্ত করে আনব।”

বিগত ৩০ বছরেরও বেশি সময় ধরে মধ্য এশিয়ার এই দেশটির প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি শিকড় গেড়েছে উল্লেখ করে তিনি জোর দিয়েছিলেন যে- এর বিরুদ্ধে লড়াইয়ে প্রত্যেককেই দায়িত্ব কাঁধে তুলে দিয়ে রাষ্ট্রকে সমর্থন করা উচিত।

দেশের ভোটাররা তাকে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য নির্বাচিত করেছেন উল্লেখ করে জাপারভ আরও বলেন, “আমরা আগের সরকারের ভুলগুলোর পুনরাবৃত্তি করব না। আমরা রাজনৈতিক নিপীড়ন থেকে দূরে থাকব। যারা আইনের শাসন লঙ্ঘন করে তাদেরকে আমরা সহ্য করব না।”

একইসঙ্গে তার সরকার কাজাখ-তুর্কি সম্পর্ক জোরদার করার চেষ্টা করবে বলেও জানিয়েছেন দেশটির প্রাক্তন এই প্রধানমন্ত্রী।

এর আগে, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রাথমিক ফলাফলের কথা উল্লেখ করে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সভাপতি নুরজান শাইলদাবেকোভা সাংবাদিকদের বলেছিলেন, জাপারভ প্রায় ৭৯% ভোট পেয়েছেন।

ভোটে একইসঙ্গে সংসদীয়, রাষ্ট্রপতি বা কোনও পরিবর্তন নয়- দেশটিতে এই তিনটি দিক নিয়ে সরকার গঠনের বিষয়েও সিদ্ধান্ত দিয়েছে জনগণ। শাইলদাবেকোভা বলেছিলেন- প্রায় ৩৪% ভোটার গণভোটে অংশ নিয়েছেন। তাদের মধ্যে ৮১.২% ভোটার রাষ্ট্রপতি শাসিত সরকার গঠনের পক্ষে ভোট দিয়েছেন। সূত্র- আনাদোলু এজেন্সি।

এনএস/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি