মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম
ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ

বাইডেনের আর্থিক পরামর্শদাতা কাশ্মীর বংশোদ্ভূত সামিরা

নিউজ ডেস্ক :: আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের টিমে স্থান পেয়েছেন ভারতের কাশ্মীর বংশোদ্ভূত সামিরা ফাজিলি। তাকে নবগঠিত ‘ন্যাশনাল ইকনমিক কাউন্সিল’ (এনইসি)-এর ডেপুটি ডিরেক্টর হিসেবে মনোনীত করেছেন বাইডেন।

বৃহস্পতিবার আমেরিকার ‘প্রেসিডেন্ট ইলেক্ট’-এর টিমে ঠাঁই পাওয়ার পরে ফাজিলি হলেন ওই তালিকার দ্বিতীয় কাশ্মীর বংশোদ্ভূত মহিলা। এর আগে বাইডেন হোয়াইট হাউসের ডিজিট্যাল স্ট্র্যাটেজি টিমের সদস্য হিসেবে মনোনীত করেছেন আয়েশা শাহকে।

করোনা অতিমারির আঘাতে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারে কাজ করবে ‘ন্যাশনাল ইকনমিক কাউন্সিল’ (এনইসি)।

ফাজিলি এর আগে ফেডেরাল রিজার্ভ ব্যাঙ্ক অফ আটলান্টার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বিভাগের ডিরেক্টর পদে ছিলেন। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন হোয়াইট হাউসে আর্থিক নীতিনির্ধারক পরিষদের পরামর্শদাতা হিসেবে তিনি কাজ করেছেন। সে সময় এনইসি এবং ট্রেজারি বিভাগের সিনিয়র অ্যাডভাইসর পদেও কাজ করেছেন তিন সন্তানের জননী ফাজিলি।

তাঁর জন্ম নিউইয়র্কের উইলিয়ামসভিলে। হার্ভার্ড কলেজ এবং ইয়েল ল’স্কুলে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন ফাজিলি। তিনি লেখাপড়াও করেছেন এই ইয়েল ল’স্কুলেই।

এছাড়া ছোট ব্যবসা, ক্ষুদ্র ঋণ, আবাসন ঋণ এবং গ্রাহক সম্পর্কিত বিষয়ের বিশেষজ্ঞ কাশ্মীরি বংশোদ্ভূত এই আমেরিকান দেশটির আন্তর্জাতিক বিষয়ক আন্ডার সেক্রেটারির দফতরের নীতি নির্ধারক দলে কাজ করেছেন।

প্রসঙ্গত, ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের ‘রানিং মেট’ হিসেবে দেশটির প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।
এএইচ/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: