শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৯:২৬ পূর্বাহ্ন

চয়নিকা চৌধুরীর নাটকের মূল চরিত্রে মৌসুমী মৌ

নিউজ ডেস্ক :: ‘স্যারের মেয়ে’ শিরোনামের নতুন একটি নাটক পরিচালনা করেছেন জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরী। সম্প্রতি নাটকটির শুটিং শেষ হয়েছে। এই নাটকে অভিনয় করেছেন সময়ের ব্যস্ততম উপস্থাপিকা ও অভিনেত্রী মৌসুমী মৌ। এছাড়া আরও অভিনয় করেছেন বর্ষীয়ান অভিনেতা আবুল হায়াত ও মনোজ প্রামাণিক।

মৌসুমী মৌ তরুণদের মধ্যে বর্তমান সময়ের একজন সফল উপস্থাপিকা। তবে এর বাইরেও তিনি মূকাভিনয় শিল্পী এবং অভিনেত্রীও। এই নাটকের মধ্য দিয়ে প্রথমবারের মতো ছোট পর্দায় তিনি একেবারে মূল চরিত্রে অভিনয় করলেন। নাটকে মৌসুমীর বাবার চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত। যিনি একজন শিক্ষক।

নাটকটি লিখেছেন মিজানুর রহমান বেলাল। সংগীত করেছেন মার্সেল।

এ প্রসঙ্গে মৌ বলেন, ‘আমার বাবাও একজন শিক্ষক। ছোট থেকে সবার কাছে ‘স্যারের মেয়ে’ সম্বোধন শুনে বড় হয়েছি। স্কুলে বা এলাকায় স্যারের মেয়ে বৃত্তি পেয়েছে এমনভাবে আমাকে বলা হতো।’

নাটকের গল্পে দেখা যাবে- নিরব গাড়ি থেকে নামার পরই এক ভিক্ষুক মেয়ের অসুস্থতার জন্য সাহায্য চায়। নিরব তাকে ১০০ টাকার একটি নোট দেয়। যাওয়ার সময় নিরব ভিক্ষুককে ভালো করে দেখার পর ট্যাচু হয়ে যায়! অবাক দৃষ্টিতে তার দিকে তাকিয়ে থাকে। ভিক্ষুকটি আর কেউে নয়, তার কলেজ জীবনের শিক্ষক রহমত উল্লাহ। রহমত উল্লাহও অবাক হয়ে নিরবের পরিচয় জানতে চায়।

নিরব কী করবে বুঝতে পারে না। তার চোখ দুটো টলমল করে! কারণ রহমত উল্লাহ একজন সৎ শিক্ষক ছিলেন। তার অসংখ্য ছাত্র-ছাত্রী দেশের অফিস-আদালতে উচ্চপদস্থ কর্মকর্তা। কিন্তু রহমত উল্লাহর এই অবস্থা কী করে হলো? তার করুণ পরিণতির অনুসন্ধান শুরু করে নিরব। জানতে পারে, রহমত উল্লাহ স্যারের একমাত্র মেয়ে ইয়াসমিনকে তার স্বামী যৌতুকের জন্য নির্যাতন করে পঙ্গু করে দিয়েছে। এরপর গল্প মোড় নেয় ভিন্ন দিকে।

এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘স্যারের মেয়ে’। রহমত উল্লাহ স্যারের ভূমিকায় অভিনয় করেছেন আবুল হায়াত, নিরব চরিত্রে দেখা যাবে মনোজ প্রামাণিককে। ইয়াসমিন চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী মৌ।

নাটকটি নিয়ে আশা ব্যক্ত করে নির্মাতা চয়নিকা চৌধুরী বলেন, ‘গল্প ভালো। নতুন ধরণের গল্প। এ ধরণের গল্প নিয়ে কাজ হয়নি। নির্মাণও ভালো হয়েছে। বেশি কিছু বলব না, শুধু বলব—দর্শক অনেক বছর পর ভিন্ন ধারার নাটক দেখতে পাবেন, তাতেই আনন্দ। নাটকটি একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হবে।’
এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি