মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:৪১ অপরাহ্ন

কঠিন তবে মনে রাখার মতো পাসওয়ার্ড তৈরির কৌশল

নিউজ ডেস্ক :: শক্তপোক্ত পাসওয়ার্ড ঠিক করে দেওয়া যে কত কঠিন, তা অনলাইনে নিবন্ধনের সময় টের পাওয়া যায়। আর শুধু দিলেই তো হবে না, সে পাসওয়ার্ড মনেও রাখতে হবে।

এখন বেশির ভাগ ওয়েবসাইটে পাসওয়ার্ড ঠিক করে দেওয়ার সময় বলা হয়, নম্বর, অক্ষর ও চিহ্নের সমন্বয় করতে। যেন তা সহজে অনুমেয় না হয়। তবে যুক্তরাজ্যের সরকারি সংস্থা ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) বলছে, নম্বর-অক্ষর-চিহ্নের মিশেলের চেয়ে তিনটি এলোমেলো শব্দ এক করে পাসওয়ার্ড ঠিক করে দিলে বরং ভালো হয়।

এক ব্লগ পোস্টে এনসিএসসি বলেছে, তিন শব্দের মিশেলে পাসওয়ার্ড ঠিক করে দিলে সেই পাসওয়ার্ড মনে রাখা সহজ হয়। আবার সাইবার অপরাধীদের কাছ থেকে অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার মতোও যথেষ্ট শক্তিশালী। অন্যদিকে সব বর্ণ ও সংখ্যার সমন্বয়ে আরও জটিল পাসওয়ার্ড বিশেষ সফটওয়্যারের সাহায্যে অনুমান করা যেতে পারে। সেগুলো মনে রাখাও কঠিন।

তা ছাড়া পাসওয়ার্ড কঠিন করার প্রচলিত কৌশলগুলো সাইবার অপরাধীদের জানা। তাঁরা সেভাবেই কঠিন পাসওয়ার্ড ভাঙার প্রস্তুতি নিয়ে থাকে।

অন্যদিকে র‍্যান্ডম শব্দ এক করে পাসওয়ার্ড বানালে তা সচরাচর দীর্ঘ হয়, আবার সহজে অনুমেয় নয়। আর সে ক্ষেত্রে অক্ষরবিন্যাস এমন হয় যে হ্যাকিং সফটওয়্যার দিয়ে সহজে পাসওয়ার্ড খুঁজে পাওয়া যায় না।

এনসিএসসির ওয়েবসাইটে সংস্থার কারিগরি পরিচালক ড. আয়ান লেভি বলেছেন, ‘পাসওয়ার্ড তৈরির প্রচলিত পদ্ধতিতে একাধিক জটিল পাসওয়ার্ড মনে রাখতে বলে। তবে সেটি নির্বোধের মতো। বরং নতুন উপদেশ মেনে চললে মানুষ সাইবার অপরাধের শিকার কম হবে এবং আমি বলব, মানুষ যেন তাঁদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলোর পাসওয়ার্ড মনে রাখে। বাকি ক্ষেত্রে পাসওয়ার্ড ব্যবস্থাপনা সফটওয়্যার ব্যবহার করলেই হলো।’

এনসিএসসির ব্লগপোস্টের শেষে অবশ্য বলা হয়েছে, এই পদ্ধতিও শতভাগ নিরাপদ নয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি