বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১২:০৯ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপে নিজেই নিজেকে নিরাপদ রাখুন

নিউজ ডেস্ক :: এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত থাকার পরেও বলিউড তারকাদের হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস হয়ে যাচ্ছে। তারকাদেরই যদি হয় এই অবস্থা, তাহলে সাধারণ ব্যবহারকারীদের সুরক্ষার বিষয়টা নিশ্চয়ই বুঝতে পারছেন!

বিশ্বের অন্যতম সুরক্ষিত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, মেসেজের প্রাপক ও প্রেরক ছাড়া তৃতীয় কোনও ব্যক্তির পক্ষে এই প্ল্যাটফর্মের কোনও মেসেজ পড়া সম্ভব নয়।

শুধু মেসেজ নয়, ছবি, ভিডিও, ফাইল, ভয়েস কল ও ভিডিও কলেও ব্যবহৃত হয় এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এমন কি, হোয়াটসঅ্যাপ ও এই সব তথ্য জানতে পারে না বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

এর পরেও নিয়মিত বিভিন্ন হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস হওয়ার খবর শিরোনামে আসতে থাকে। কীভাবে?

ধরা যাক, আপনি কোনও দুষ্কৃতির সঙ্গে হোয়াটসঅ্যাপ এ কোনও বেআইনি বিষয় নিয়ে চ্যাট করেছেন। সেই ব্যক্তিকে যদি কোনও তদন্তকারী সংস্থা ডেকে পাঠায়, সঙ্গে সঙ্গে আপনিও গোয়েন্দাদের নজরে চলে আসবেন। তাই, হোয়াটসঅ্যাপ-এ চ্যাট করা সম্পূর্ণ সুরক্ষিত নয়।

আপনার ফোনেই আপনার সব তথ্য সুরক্ষিত থাকে। তাই, আপনার ফোন কোনও বিশেষজ্ঞের হাতে পড়লে সেখান থেকে সব কিছু জেনে নেওয়া সম্ভব হয়।

অন্য উপায়েও হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস হয়। আপনি যাকে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠিয়েছেন, তিনি স্ক্রিনশট নিয়ে তা প্রকাশ্যে নিয়ে এলে আপনার চ্যাট ফাঁস হয়ে যেতে পারে। এই কাজ বন্ধ করার উপায় এখনও নিয়ে আসেনি হোয়াটসঅ্যাপ। স্ক্রিনশটের মাধ্যমে চ্যাট ছাড়াও, ফাঁস হয়ে যেতে পারে ছবি ও ভিডিও।

এছাড়া ফোনে ভাইরাসযুক্ত অবৈধ অ্যাপ ইনস্টল করলেও ফাঁস হতে পারে হোয়াটসঅ্যাপ চ্যাট। সাধারণত গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিতে এই ধরনের অ্যাপ ব্যবহৃত হয়। সম্প্রতি এই কারণে প্লে স্টোর থেকে প্রায় ১৫০ টি অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল।

হোয়াটসঅ্যাপ এর বিরুদ্ধে ফেইসবুকের জন্য তথ্য সংগ্রহের অভিযোগও উঠেছে। বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্যই নাকি এই তথ্য সংগ্রহ করছে মার্ক জাকারবার্গের কোম্পানিটি। গ্রাহকের ফোন নম্বর, ইউজারনেম, প্রোফাইল, ছবি-সহ বিভিন্ন তথ্য সংগ্রহ করেছে হোয়াটসঅ্যাপ।

তবে, আপনার হাতেই রয়েছে নিজের সুরক্ষার ক্ষমতা। হোয়াটসঅ্যাপ-এ আপনি কী কথা বলছেন, তা ঠিক করতে পারেন আপনি নিজেই।

তাই এই প্ল্যাটফর্মে এমন কিছু বলবেন না যা বিতর্ক তৈরি করতে পারে। এমন কোনও ছবি অথবা ভিডিও হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে পাঠাবেন কিংবা এমন কোনও চ্যাট করবেন না, যা ভবিষ্যতে আপনাকে বিপদে ফেলতে পারে। এটিই সহজ সমাধান।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি