শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৬:৪২ অপরাহ্ন

শিরোনাম
সরকারি কর্মচারীদের আন্তরিকভাবে কাজ করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ভোট পুনঃগণনার দাবি, জায়েদের জয় প্রত্যাখ্যান করলেন নিপুণ গাজীপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় চাচা-ভাতিজা নিহত এপেক্স ক্লাব অব নোয়াখালীর উদ্যোগে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ রায়পুরে মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি রাকিব আটক সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত নরসিংদীতে এবার হাতুড়ি দিয়ে পিটিয়ে স্ত্রীকে হত্যা করলো পাষন্ড স্বামী গত ২৪ ঘন্টায় মৃত্যু ২০, রেকর্ড শনাক্তের হার ৩৩.৩৭ নারায়ণগঞ্জে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১৩ ইউনিট গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে ইসি আইন অনন্য মাইলফলক : ওবায়দুল কাদের

গুগলকে সরিয়ে অনলাইনে শীর্ষস্থানে টিকটক

নিউজ ডেস্ক :: গুগলকে টপকে এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন ‘আশ্রয়’ টিকটক। চীনের তৈরি এই ভিডিও অ্যাপটি মার্কিন সার্চ ইঞ্জিন গুগলের চেয়েও বেশি ‘হিট’ বলে জানিয়েছে আইটি নিরাপত্তা সংস্থা ক্লাউডফ্লেয়ার।

র‌্যাঙ্কিং অনুসারে টিকটক এই বছরের ফেব্রুয়ারি, মার্চ এবং জুন মাসেই গুগলকে এক নম্বর অবস্থান থেকে সরিয়েছে। এরপর জুলাইতে গুগল স্বল্প সময়ের জন্য শীর্ষে ফিরলেও অগাস্ট থেকে টিকটকই এক নম্বরে অবস্থান করছে বলে জানিয়েছে বিবিসি।

গত বছরের হিসেব অনুসারে গুগল ছিল প্রথম। এরপর টিকটক, অ্যামাজন, অ্যাপল, ফেইসবুক, মাইক্রোসফট এবং নেটফ্লিক্সসহ বেশ কয়েকটি সাইট শীর্ষ দশে ছিল। নিজস্ব ওয়েব ট্রাফিক পর্যবেক্ষণ টুল ‘ক্লাউডফ্লেয়ার রেডার’ ব্যবহার করে ডেটা ট্র্যাক করে ক্লাউডফেয়ার।

অপর ডেটা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার জানিয়েছে, এ বছরের জুলাই মাসের মধ্যে টিকটক তিনশ’ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছে।

চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন এই সামাজিক নেটওয়ার্কটির এখন বিশ্বব্যাপী সক্রিয় ব্যবহারকারী একশ’ কোটিরও বেশি এবং এই সংখ্যা ক্রমাগত বাড়ছে।

চীনে সেন্সরশিপ নীতিমালার কারণে বাইটড্যান্স টিকটকের বিকল্প হিসেবে ডৌয়িন নামে ভিন্ন একটি অ্যাপ ব্যবহার করে।

২০১৬ সালে বাজারে আসা ডৌয়িনের অনূর্ধ ১৪ বছর বয়সী ব্যবহারকারীদের নিয়ে স্পষ্ট দাগ টেনে দিয়েছে চীনা কর্তৃপক্ষ – দিনে ৪০ মিনিটের বেশি ব্যবহার করা যাবে না অ্যাপটি।

২০১৮ সালে চীনের অপর সামাজিক মাধ্যম মিউজিক্যালি’র সঙ্গে একীভূত হওয়ার পর অ্যাপটিতে ব্যবহাকারীদেরকে গানের সঙ্গে লিপ-সিঙ্ক করার সুযোগ আসে। এর পরপরই আন্তর্জাতিক অঙ্গনে এ ধরনের ভিডিও শেয়ারের জোয়ার তৈরি হয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি