শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

গুগলকে সরিয়ে অনলাইনে শীর্ষস্থানে টিকটক

নিউজ ডেস্ক :: গুগলকে টপকে এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন ‘আশ্রয়’ টিকটক। চীনের তৈরি এই ভিডিও অ্যাপটি মার্কিন সার্চ ইঞ্জিন গুগলের চেয়েও বেশি ‘হিট’ বলে জানিয়েছে আইটি নিরাপত্তা সংস্থা ক্লাউডফ্লেয়ার।

র‌্যাঙ্কিং অনুসারে টিকটক এই বছরের ফেব্রুয়ারি, মার্চ এবং জুন মাসেই গুগলকে এক নম্বর অবস্থান থেকে সরিয়েছে। এরপর জুলাইতে গুগল স্বল্প সময়ের জন্য শীর্ষে ফিরলেও অগাস্ট থেকে টিকটকই এক নম্বরে অবস্থান করছে বলে জানিয়েছে বিবিসি।

গত বছরের হিসেব অনুসারে গুগল ছিল প্রথম। এরপর টিকটক, অ্যামাজন, অ্যাপল, ফেইসবুক, মাইক্রোসফট এবং নেটফ্লিক্সসহ বেশ কয়েকটি সাইট শীর্ষ দশে ছিল। নিজস্ব ওয়েব ট্রাফিক পর্যবেক্ষণ টুল ‘ক্লাউডফ্লেয়ার রেডার’ ব্যবহার করে ডেটা ট্র্যাক করে ক্লাউডফেয়ার।

অপর ডেটা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার জানিয়েছে, এ বছরের জুলাই মাসের মধ্যে টিকটক তিনশ’ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছে।

চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন এই সামাজিক নেটওয়ার্কটির এখন বিশ্বব্যাপী সক্রিয় ব্যবহারকারী একশ’ কোটিরও বেশি এবং এই সংখ্যা ক্রমাগত বাড়ছে।

চীনে সেন্সরশিপ নীতিমালার কারণে বাইটড্যান্স টিকটকের বিকল্প হিসেবে ডৌয়িন নামে ভিন্ন একটি অ্যাপ ব্যবহার করে।

২০১৬ সালে বাজারে আসা ডৌয়িনের অনূর্ধ ১৪ বছর বয়সী ব্যবহারকারীদের নিয়ে স্পষ্ট দাগ টেনে দিয়েছে চীনা কর্তৃপক্ষ – দিনে ৪০ মিনিটের বেশি ব্যবহার করা যাবে না অ্যাপটি।

২০১৮ সালে চীনের অপর সামাজিক মাধ্যম মিউজিক্যালি’র সঙ্গে একীভূত হওয়ার পর অ্যাপটিতে ব্যবহাকারীদেরকে গানের সঙ্গে লিপ-সিঙ্ক করার সুযোগ আসে। এর পরপরই আন্তর্জাতিক অঙ্গনে এ ধরনের ভিডিও শেয়ারের জোয়ার তৈরি হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: