বুধবার, ২৯ Jun ২০২২, ১২:৩৮ অপরাহ্ন

বান্দরবা‌নে বন রক্ষায় সীডবল নিক্ষেপ

বান্দরবান প্রতি‌নি‌ধি :: বান্দরবা‌নের বি‌ভিন্ন এলাকায় উজাড় হওয়া, বন ও প‌রি‌বেশ পূর্বাবস্থায় ফিরিয়ে আনার প্রচেষ্টায় গামারী ও শিলকড়ই গা‌ছের ৫ হাজার সিডবল নিক্ষেপ করা হয়েছে। মঙ্গলবার (২১জুন) বান্দরবান সদ‌রের তংপ্রু পাড়া ও রোয়াংছ‌ড়ি উপজেলার তারাছা‌ এলাকার জঙ্গলে গুলাইলের মাধ্যমে এ সিডবল নিক্ষেপ করে পাহাড়ি নারীরা।

এতে উদ্দীপনের আঞ্চলিক ব্যবস্থাপক আব্দুল হালিম,শাখা ব‍্যবস্থাপক মো. আনিস, ফিল্ড অ‌ফিসার হৃদয় দাশ, মং প্রু চিংসহ স্থানীয় জনপ্রতি‌নি‌ধি ও উপকারভোগীগণ উপ‌স্থিত ছি‌লেন।

উদ্দীপনের আঞ্চলিক ব্যবস্থাপক আব্দুল হালিম জানান, বান্দরবানে উজাড় হওয়া বনভূমি কিছুটা হলেও পূর্বাবস্থায় ফিরিয়ে আনার প্রচেষ্টায় উদ্দীপনের নিজস্ব অর্থায়নে বিভিন্ন প্রজাতির ৫০ লাখ সীডবল ছিটানোর উদ্দ্যেগ নেওয়া হয়েছে।এই প্রেক্ষিতে আজ বান্দরবান সদ‌রের তংপ্রু পাড়া ও রোয়াংছ‌ড়ি উপজেলার তারাছা‌তে ৫ হাজার সিডবল ছিটা‌নো হয়। পর্যাক্রমে জেলার সকল উপজেলায় এ সীডবল ছিটানো হবে।

তি‌নি আরো ব‌লেন, প্রতি বছর বর্ষা মৌসু‌মে এ কার্যক্রম চালা‌নো হ‌বে। এটি বান্দরবা‌নের প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও প্রাকৃতিক দূর্যোগের ক্ষয়ক্ষতি কমাতে সহায়তা কর‌বে। এছাড়াও পাহা‌ড়ের ধংস হ‌য়ে যাওয়া বন আ‌গের অবস্থায় ফি‌রি‌য়ে আন‌তে এ উদ্দ্যেগ অনেকটা সহায়তা করবে বলে জানান তি‌নি।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি