শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:২৬ পূর্বাহ্ন

শিরোনাম
গাজীপুর প্রেসক্লাবে মাসুদুল হক সভাপতি, মাহতাব সাধারণ সম্পাদক নির্বাচিত রেল লাইনে পাথর নেই, মারাত্নক ঝুকি নিয়ে চলাচল করছে ট্রেন ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিহ্মোভ সমাবেশ অনুষ্ঠিত হয় দেশে পরিবেশ বান্ধব কৃষি ও শিল্প প্রতিষ্ঠান স্থাপনের আহবান বোপমা সভাপতির হাতীবান্ধায় প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ মামলার মূল আসামী শাহিন গ্রেফতার সিরিজ বোমা হামলার প্রতিবাদে বরিশালে আ.লীগের বিক্ষোভ মিছিল খেলাপি বৃদ্ধির শীর্ষে ২০ ব্যাংক বিমানবন্দরে ভক্তদের উদ্দেশ্যে যা বললেন শাকিব খান বরিশাল শেবাচিমে অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে শিক্ষার্থীদের বিক্ষোভ তেলের দাম বাড়ায় ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন: বাণিজ্যমন্ত্রী

জ্বর আসছে কি না আগাম জানাবে স্মার্টওয়াচ

নিউজ ডেস্ক :: স্মার্টওয়াচ বর্তমানে যেমন ফ্যাশনের অংশ হয়ে দাঁড়িয়েছে, তেমনি স্বাস্থ্যের দেখভাল করতেও এর জুড়ি মেলা ভার। এবার বাজারে আসছে নতুন এক স্মার্টওয়াচ। যা সারাক্ষণ আপনার শরীরের তাপমাত্রা পরিমাপ করবে। এমকি শরীরটা ম্যাজম্যাজ করলে হাতঘড়ি বলে দেবে জ্বর আসছে কি না!

চলতি বছরের সেপ্টেম্বরেই অ্যাপল বাজারে নিয়ে আসতে চলেছে আপডেটেড ভার্সন অ্যাপল ওয়াচ ৮। অ্যাপল ওয়াচের এই নতুন ভার্সন আগেরগুলোর তুলনায় বেশ কিছু নতুন ফিচার নিয়ে বাজারে আসতে চলেছে। এর মধ্যে থাকছে দেহের তাপমাত্রা মাপার বৈশিষ্ট্য।

ব্লুমবার্গের মার্ক গুরম্যানের একটি রিপোর্ট জানিয়েছে,অ্যাপল ওয়াচ সিরিজে একটি নতুন টেম্পারেচর মনিটরিং সেন্সর থাকছে। এর আগেও Apple-র পুরনো ভার্সনে এই রকম মনিটরিং সেন্সরের ফিচার নিয়ে প্রচুর হইচই হয়েছিল। জানা যায়, অ্যাপলের এই নতুন ভার্সন ছাড়াও চলতি বছর আরও একটি ওয়াচ আসতে চলেছে সংস্থাটির। তবে এতে কোনো টেম্পারেচর মনিটরিং থাকবে না।

অনেক আগেই অ্যাপলের অ্যানালিস্ট মিং-চি কুও শরীরের তাপমাত্রা মাপক ফিচারসহ অ্যাপল ঘড়ি আসার ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। সে কথাই এখন সত্যি হচ্ছে। তবে এই ঘড়িটি থেকে শরীরের তাপমাত্রার মাপ থার্মোমিটারের মতোও সুনির্দিষ্ট হবে না। শুধু ব্যবহারকারীদের শরীরের তাপমাত্রা অত্যন্ত বাড়লে অর্থাৎ জ্বর হলে এটি সতর্ক করতে সক্ষম হবে।

শরীরের তাপমাত্রা দেখা ছাড়াও অ্যাপল ওয়াচ ৮ সিরিজ অন্য অনেক স্বাস্থ্য ফিচারও নিয়ে আসছে। হার্ডওয়্যারের ক্ষেত্রে অষ্টম প্রজন্মের অ্যাপল ওয়াচের সঙ্গে আগের ভার্সনগুলোর কোনো পরিবর্তন অবশ্য থাকছে না। এমনকি প্রসেসরের ক্ষেত্রেও পূর্বের প্রচলিত ফিচারগুলোই পুনরায় বহাল রাখছে।

এর আগের অ্যাপল ওয়াচ ৬ এবং অ্যাপল ওয়াচ ৭ উভয় ডিভাইসে একই W3 Apple ওয়্যারলেস চিপ এবং U1 আল্ট্রা-ওয়াইডব্যান্ড চিপ ব্যবহার করা হয়েছে। সিরিজ ৬ এবং সিরিজ ৭-এ থাকা S6 এবং S7 চিপগুলোও একই রকম ৬৪-বিট ডুয়াল কোর প্রসেসর দ্বারা নির্মিত। এখনো এই স্মার্টওয়াচের দাম সম্পর্কে কিছুই জানায়নি সংস্থাটি।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি