শনিবার, ২২ Jun ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন

শিরোনাম
শিবালয়ের টেপড়া বাসস্ট্যান্ডে যাত্রী ছাউনির বেহাল দশা, নজর নেই সড়ক প্রশাসনের মানিকগঞ্জের দৌলতপুরে বঙ্গবন্ধু বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতন প্রতিরোধে মাদরাসা প্রধানদের সাথে পুলিশের মতবিনিময় সভা মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশীসহ ২১৪ অবৈধ অভিবাসী গ্রেপ্তার বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ মডেল মির্জা মাহির প্রথম মিউজিক ভিডিও “কিশোরী রোদ” জাতীয়তাবাদী ছাত্রদল এর সাংগঠনিক সম্পাদক আমান ডেঙ্গু জ্বর আক্রান্ত শিবালয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু উপলক্ষ্যে আলোচনা সভা রাজশাহী নগরীতে পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৫ চৌদ্দগ্রামে ভূমি সেবা সপ্তাহ’র ২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

দুই মাস সুন্দরবনের নদী-খালে মাছ আহরণ নিষিদ্ধ

মোংলা থেকে মোঃ নূর আলম : ১লা জুলাই বুধবার থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত দুই মাস সুন্দরবনের সকল নদী-খালে মাছ আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে বনবিভাগ।

মাছের প্রজনন মৌসুমকে ঘিরে বনবিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে। যেকারনে গত ২৪ জুন থেকে জেলেদের বনে প্রবেশের পাস-পারমিট বন্ধ করে দেয়া হয়েছে।

সুন্দরবনের মৎস্য সম্পদ রক্ষায় আইআরএমপি’র সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে বনবিভাগ প্রজনন মৌসুমের এই দুই মাস মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করে আসছে।

পূর্ব সুন্দরবন বাগেরহাটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্লানস’র (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে সুন্দরবনে ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত সকল নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকে।

এবারও ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকছে। এই দুই মাসই সুন্দরবনের নদী খালে থাকা বেশির ভাগ মাছের প্রজনন মৌসুম। যার ফলে এ সময় মাছ ধরা বন্ধ থাকলে সুন্দরবনের নদী খালে মাছের প্রজনন বৃদ্ধি ও উৎপাদন বহুলাংশে বেড়ে যাবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: