বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন

এখন পুরোপুরি গানেই সময় দেব

নিউজ ডেস্ক :: ঈদের নাটক কিংবা গান, কখনোবা চলচ্চিত্র দিয়েও আলোচনায় আসেন তাহসান খান। তবে এবার শুধু গানেই মনোযোগী হওয়ার আভাস দিলেন এই অভিনেতা ও গায়ক। সম্প্রতি একাধিক গান, কনসার্ট নিয়ে ব্যস্ত তিনি। শেষ করেছেন মিউজিক ভিডিওর শুটিং। এসব নিয়েই মুখোমুখি হলেন তাহসান। প্রায় সাত মাস পর দর্শকের জন্য নতুন গান করলেন। আপনার গানের আলাদা শ্রোতা রয়েছে, তারপরও এত দীর্ঘ বিরতি কেন?

আসলে এ বছর ঘটা করে নতুন গান করা হয়নি। জুলাই মাসেই প্রথম করছি। গান হয়তো কিছুটা কম করেছি। কারণ, নাটকের অভিনয়ের জন্য সাত-আট বছর অনেক ব্যস্ত ছিলাম। অনেক তো অভিনয় করেছি। এখন গানটাই বেশি করব। শ্রোতারা নিয়মিত গান পাবেন।

গত ঈদুল আজহার কোনো নাটকে আপনাকে দেখা যায়নি। তাহলে কি পরিকল্পিতভাবেই অভিনয় কমিয়ে দিচ্ছেন?

নাটকে তো অনিয়মিত হলেও অনেক কাজ করেছি। বেশির ভাগই করেছি উৎসবের সময়। এখন অভিনয় অনেক কমিয়ে দিয়েছি। কয়েক বছর পর এবার ঈদে কোনো নাটকে অভিনয় করিনি। আগের করা দু-একটি নাটক প্রচার হয়েছে। বলা যায়, পরিকল্পিতভাবেই অভিনয় কম করতে চাচ্ছি।

এখন কনসার্ট বেশি হচ্ছে। গান করার সুযোগ অনেক বাড়ছে। আমার কাছে মনে হয়েছে গান থেকে অনেক বেশি ভালোবাসা পেয়েছি। গানেই আরও বেশি সময় দেওয়া দরকার। তা ছাড়া এখন বাংলাদেশের অডিও ভিজ্যুয়াল মাধ্যমে অনেক পরিবর্তন এসেছে। সেই কারণেই মনে হয়েছে নাটক অনেক করে ফেলেছি, আর না। এখন নাটক থেকে বিরতি নিচ্ছি। আবার যখন নতুন করে ফিরব, তখন ভালো আরও কিছু নাটক করব। কিন্তু এখন পুরোপুরি গানেই সময় দেব।

এখন তো অভিনয় অঙ্গনে কাজের মাধ্যম বাড়ছে, সেখানে কি আপনাকে দেখা যাবে?

ওটিটি প্ল্যাটফর্মে কাজ করার আগ্রহ আছে। সেখানে টেলিভিশন নাটকের চেয়ে দর্শকদের প্রত্যাশা অনেক বেশি থাকে। ভালো পরিচালক, অনেক বেশি প্রস্তুতি মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া উচিত হবে। আমার কাছে তার আগে কাজ করা উচিত মনে হয় না। সময় নিয়েই ফিরতে চাই।

সম্প্রতি ‘সেই তুমি কে’ শিরোনামে একটি গান করেছেন। গানটি নিয়ে যদি কিছু বলতেন?

গানটির শিরোনাম ‘সেই তুমি কে’। মজার ব্যাপার হচ্ছে, দুই বছর আগে গানটির চার লাইন একটি বিজ্ঞাপনের জন্য করেছিলাম। সেই বিজ্ঞাপনের সময় আমাকে বলা হয়েছিল, আমি নিজের জন্যই একটা গান লিখব। সেই গান লেখার প্রক্রিয়া তারা শুটিং করবে। সেটাই ছিল বিজ্ঞাপন। চার লাইনের সেই গানের থিমেই বিজ্ঞাপন ছিল। এবার পুরো গানটি করলাম।

‘হঠাৎ বিয়ে’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনেত্রী বিদ্যা সিনহা মিম ও তাহসান। ছবি: ফেসবুক থেকে ‘হঠাৎ বিয়ে’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনেত্রী বিদ্যা সিনহা মিম ও তাহসান। ছবি: ফেসবুক থেকে অনেকের অভিযোগ, এখন বেশির ভাগ গানের কথার গভীরতা খুব কম থাকে। যে কারণে গান শ্রোতাদের টানে না। সেই জায়গায় কতটা সতর্ক ছিলেন?

আমি সব সময় আমার মতো করেই গানের কথা, সুর ও সংগীত নিয়ে সতর্ক থাকি। তা না হলে আমার গানগুলো দর্শকদের কাছে পৌঁছাত না। এই জন্য প্রতিটা গানে সময় দিতে হয়েছে। এবারের গানের থিম—সবাই জীবনে প্রিয় একজন মানুষ খোঁজে। যার সঙ্গে সারাটা জীবন কাটানো যায়। গানের মধ্যে একজন সেই রকম মানুষটাকে খোঁজে। যার সঙ্গে বুড়ো বয়সে একসঙ্গে চা খাওয়া যায়। এমন প্রেক্ষাপটেই গানের কথাগুলো সাজানো।

গানের দু-একটি লাইন বলবেন?

‘কোনো এক ভোরে, চায়ের কাপে/ তোমার সঙ্গে সকাল দেখব…’ রোমান্টিক ফিলের গান। একটা মানুষ আরেকটা প্রিয় মানুষের সংস্পর্শে আসে। সেই মানুষটা কেমন, কীভাবে তার সঙ্গে সময় কাটাতে চায়, তার বর্ণনা আছে গানটিতে। আমি ও সাজিদ মিলে সুর করেছি। কক্সবাজারে মিউজিক ভিডিওর শুটিং করেছি।

এখন তো মিউজিক ভিডিও অনেক গুরুত্বপূর্ণ। ‘সেই তুমি কে’ গানের ভিডিওতে দর্শক–শ্রোতাদের জন্য চমক আছে। ধারণা করছি, আমার জীবনের সবচেয়ে সুন্দর মিউজিক ভিডিও হবে এটি। গুরুত্ব দিয়েছি বলেই এটা নিয়ে আমি খুবই এক্সাইটেড। আগেও আমি মিউজিক ভিডিও করেছি, কিন্তু মনমতো হয়নি। এবার দর্শকের মনেও দাগ কাটবে, আবার চোখে দেখেও আরাম পাবে।

গায়ক হিসেবে ক্যারিয়ার নিয়ে নিজেকে কতটা ভাগ্যবান মনে করেন?

আমি আসলে ভাগ্যবানদের একজন। ২০ বছর আগেও যে গান করেছি, সেগুলোও বেঁচে আছে। আবার সাম্প্রতিক সময়ে যে গানগুলো করেছি, সেগুলোও দর্শক শুনছেন, শুনতে চান। সম্প্রতি গাওয়া ‘যত ভুল’ গানটি এখনো দেখি বিভিন্ন কনসার্টে গাওয়া হয়। গানটি নাটকেও ব্যবহার হয়েছিল। আমি এই ধারাবাহিকতাটাই ধরে রাখতে চাই। প্রতিবছর নিয়মিত গান করব। চাইব সেগুলো যেন বেঁচে থাকে।

গানটি রিলিজ করব সেপ্টেম্বরের মাঝামাঝিতে। এর মধ্যে কোক স্টুডিওতে একটি গান করেছি। সেটা রিলিজ হবে (হয়ে গেছে)। বেশ কিছু গান আছে পাইপলাইনে। আগামী মাসে কানাডা যাচ্ছি কনসার্টে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: