বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

শিরোনাম
সুবর্ণচরে ঘূর্ণিঝড় রিমেলের রাতে অসহায় ব্যবসায়ীর দোকান লুট ও উচ্ছেদের অভিযোগ রাজশাহী নগরীতে ৬৬ হাজার ৫১৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে নগরীতে পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত গ্রেপ্তার ময়নার শেষ কথা” চলচ্চিত্র নিয়ে আসছে ইরা শিকদার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাচন উপলক্ষ্যে আ’লীগের নেতা কর্মিদের মত বিনিময় সভা সুবর্ণচরে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ সাবেক ইউপি সদস্য মাহে আলমের বিরুদ্ধে মানিকগঞ্জের শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শিবালয় থানা অফিসার ইনচার্জ রউফ সরকার শহীদ আহ্সান উল্লাহ মাস্টারের শাহাদাৎ বার্ষিকী পালন বাবুর শপথ – মোবারক হোসেন দেলোয়ার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে নিহত-৫, আহত-১৫

করোনা প্রতিরোধে ব্রিটিশ যুবকের স্মার্ট ঘড়ি আবিষ্কার

নিউজ ডেস্ক : করোনাভাইরাস প্রতিরোধে এখন পর্যন্ত কোনও ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই সবাইকে মেনে চলতে হচ্ছে করোনার স্বাস্থ্যবিধি। বলা হয়েছে, চোখ, মুখ, নাক দিয়ে ঢুকে ভাইরাস সংক্রমণ ঘটায়। এই সতর্কতার পরও অনেকেই মুখে হাত, নাক-চোখ চুলকানোর অভ্যাসগুলো ছাড়তে পারেননি। এদের কথা চিন্তা করেই ব্রিটিশ এক যুবক ঘড়ি আবিষ্কার করেন, যা মুখে হাত থেকে বিরত রাখতে সহযোগিতা করবে।

১৫ বছর বয়সী এক ব্রিটিশ যুবক স্মার্ট ঘড়ি আবিষ্কার করেছেন। ম্যাক্স ম্যালিয়া নামের এই যুবকের দাবি, করোনা ভাইরাস প্রতিরোধে তার আবিষ্কৃত ঘড়িটি দারুণ কার্যকর। এই ঘড়ি মুখে হাত দেয়া থেকে বিরত রেখে সংক্রমণ থেকে দূরে রাখতে সক্ষম।

সংবাদ মাধ্যম সিএনএনকে ম্যাক্স বলেন, মহামারি করোনা সারা পৃথিবীর মানুষের জীবনে প্রভাব ফেলবে এটা স্পষ্ট হয়েছিল। ২০১৮ সালে ঠাণ্ডা এবং ফ্লু থেকে নিজেদের রক্ষায় ম্যাক্স এবং তার মায়ের মাথায় ঘড়ি আবিষ্কারের চিন্তা আসে। তবে করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি ঘড়িটি তৈরিতে সবচেয়ে বেশি কাজে দিয়েছে বলে জানান ম্যাক্স।

ম্যাক্স আরও জানান, এই ঘড়ি হাতের মুভমেন্ট নিয়ন্ত্রণ করতে সহযোগিতা করবে। হাত যেন কোনোভাবেই মুখ স্পর্শ না করে সেই বিষয়টি মনে করিয়ে দেবে। অর্থাৎ হাত মুখের কাছাকাছি গেলেই ঘড়ির ভেতর ভাইব্রেশন হবে। ঘড়ির মনিটরের মাধ্যমে দুই হাতের মুভমেন্ট নিয়ন্ত্রণ করা যাবে। রিচার্জেবল এই ঘড়িতে সিলিকন ওয়াটারপ্রুফ ব্যান্ড ব্যবহার করা হয়েছে। এতে হাত ধোয়া কিংবা পানিতে ভিজলেও নষ্ট হবে না।

ঘড়িটি চূড়ান্তভাবে বাজারে আনতে ৭৪ হাজার মার্কিন ডলারের প্রয়োজন। সেই লক্ষ্যে তিনি কাজও করছেন। বিভিন্ন জায়গা থেকে অর্থ সহযোগিতা ও প্রি-অর্ডারের মাধ্যমে এই অর্থ সংগ্রহ করা হচ্ছে বলে জানান ম্যাক্স। খুচরা বাজারে ঘড়িটির দাম পড়বে ১১১ ডলার। ২০২০ সালের সেপ্টেম্বর নাগাদ এটি বাজারে আসতে পারে বলে জানান ম্যাক্স।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: