শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

শিরোনাম
মিরনজিল্লা কলোনিতে সন্ত্রাসী হামলার প্রতিবাদে বাম মোর্চার সমাবেশ ও মিছিল রাজশাহীতে কোটা বাতিলের দাবিতে রাবিতে মশাল মিছিল দিনাজপুরের ব্যানানা আম দেশের গণ্ডি পেরিয়ে এবার ইউরোপে নোয়াখালীতে গাঁজা-অ্যালকোহল সেবনের দায়ে দুই ব্যক্তির কারাদন্ড শিবালয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত চৌদ্দগ্রামে র‌্যাবের হাতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী আটক লক্ষ্মীপুরে সরকারি কর্মচারী ক্লাবের ভিত্তিপ্রস্তর উদ্বোধন লক্ষ্মীপুরে শুভ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন জনগণের কল্যাণে সততার সাথে কাজ করতে হবে- ধর্মমন্ত্রী উজিরপুরে দরিদ্র কৃষককে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার চেষ্টা, থানায় অভিযোগ

নরওয়ে যাচ্ছেন চিরকুটের সুমী

গানে গানে দেশের প্রতিনিধিত্ব করতে নিয়মিতই বিশ্বমঞ্চে উপস্থিত হচ্ছেন সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি। গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন
প্রেক্ষিতে নরওয়ের একটি ইন্টারন্যাশনাল মিউজিক কনফারেন্সে আমন্ত্রিত হয়েছেন দেশের জনপ্রিয় ব্যান্ড চিরকুটের গীতিকার, সুরকার, সংগীতশিল্পী, কমিউনিকেশন স্পেশালিস্ট ও উদ্যোক্তা সুমি।predoct win
নরওয়ের ক্রিস্টিয়ান স্যান্ড শহরের বিখ্যাত ইউনিভার্সিটি অব অ্যাডজারের প্রফেসর ড্যানিয়েল নরগেডের আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন বাংলাদেশের জনপ্রিয় এ ব্যান্ড মিউজিক ব্যক্তিত্ব। জানা যায়, তিনি ছাড়াও এ কনফারেন্স এ যোগ দিতে উপস্থিত হবেন বিশ্বের নানা প্রান্তের মিউজিক এক্সপার্টরা।
দশ দিনব্যাপী এ আয়োজনে তিনটি সেশনে তার প্রেজেন্টেশন দেবেন, বক্তব্য রাখবেন এবং বিশ্ববিদ্যালয়টির ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করবেন সুমি। সংগীত সংশ্লিষ্ট নানা বিষয়ের পাশাপাশি একজন নারী হিসেবে তার সংগীতযাত্রার অভিজ্ঞতা নিয়েও কথা বলবেন তিনি।এ প্রসঙ্গে সুমি বলেন, বাংলা গানের সঙ্গে নিজেদের ব্যান্ড নিয়ে গত ২১ বছর ধরে দেশ ও গত ১১ বছর ধরে আন্তর্জাতিক পরিমন্ডলে নিয়মিত কাজ করার পর পৃথিবীর মানুষ যে এখন বাংলাদেশের গানের বিস্তৃত কথা আমাদের কাছে এত ডিটেইলে শুনতে চায় বা আমার জানানোর সৌভাগ্য হচ্ছে—এটি এক ধরনের বড় সুযোগ এবং পরিবর্তন বলে আমার মনে হয়। পৃথিবী আমাদের ভাবনার চেয়ে অনেক বড় এবং সেখানে আমাদের সবার জায়গা থেকে বিস্তৃত কাজের সুযোগ রয়েছে।
তিনি আরও বলেন, সেই সুযোগের সদ্ব্যবহারে নিজের দেশের হয়ে বিশ্বমঞ্চে কথা বলাটা শান্তির, সম্মানের, গর্বের। প্রথমত শিল্পী এবং দ্বিতীয়ত, নারীশিল্পী হিসেবে দীর্ঘদিন মিউজিক ইন্ডাস্ট্রিতে পথচলার অভিজ্ঞতাটাও অনেককে অনুপ্রাণিত করবে হয়তো। সে বিষয়ে কথা বলব। কথা হবে বাংলাদেশের মিউজিক, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ইস্যুতে একজন শিল্পীর দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের ‘নদীরক্স প্রজেক্ট’ নিয়ে এ যাত্রার আদ্যোপান্ত।
সুমি জানান, অনুষ্ঠিতব্য এ আয়োজনে ৩ নভেম্বর সাইন্টিফিক কনফারেন্সের ‘স্ট্র্যাটেজি অ্যান্ড সাস্টেইনেবিলিটি ইন মিউজিক বিজনেস’ শীর্ষক সেশানে বক্তব্য রাখার পাশাপাশি তার প্রস্তাবনা উত্থাপন করবেন।৭-৮ নভেম্বর ‘রোল অব উইমেন ইন মিউজিক ইন্ডাস্ট্রি’ সেশানে নারী হিসেবে বাংলাদেশের সংগীতাঙ্গনে কাজের অভিজ্ঞতা বিনিময় করবেন তিনি। সর্বশেষ ৯-১০ নভেম্বর ‘মিউজিক অ্যান্ড ক্লাইমেট কেয়ার’ শীর্ষক সেশনটি অনুষ্ঠিত হবে ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে।এ ছাড়া ইউনিভার্সিটি অব সাউথ ইস্ট নরওয়েতে ড. সুলভাই কোরামের আমন্ত্রণে নরডিক কালচারাল পয়েন্টের সদস্যদের সঙ্গে ‘নদীরক্স’ ও ‘ক্লাইমেট কেয়ার’ নিয়ে সচেতনতার জায়গা থেকে আরও একটি সেশনে কথা বলবেন সুমি।

সব ঠিক থাকলে ৩০ অক্টেবর থেকে শুরু হওয়া এ যাত্রায় ডেনমার্ক হয়ে নরওয়ের কনফারেন্স শেষে জলবায়ু ইস্যুতে ফিন্যালেন্ড কয়েকটি মিটিংয়ে অংশগ্রহণ করবেন সুমি।
১৬ নভেম্বর দেশে ফিরে যোগ দেবেন নতুন কনসার্টে। যাওয়ার আগে ২৫ অক্টোবর রাজশাহীতে এবং ২৬ অক্টোবর আর্মি স্টেডিয়ামে চিরকুট নিয়ে দুটি কনসার্ট করে যাবেন তিনি।
প্রসঙ্গত, চিরকুট নিয়ে নানা দেশে কনসার্ট করার পাশাপাশি এর আগে ভারত, শ্রীলঙ্কা, নরওয়ে, পর্তুগালের বিভিন্ন সংগীতবিষয়ক সম্মেলনে অংশ নিয়েছেন সুমি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: