বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম
সুবর্ণচরে ঘূর্ণিঝড় রিমেলের রাতে অসহায় ব্যবসায়ীর দোকান লুট ও উচ্ছেদের অভিযোগ রাজশাহী নগরীতে ৬৬ হাজার ৫১৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে নগরীতে পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত গ্রেপ্তার ময়নার শেষ কথা” চলচ্চিত্র নিয়ে আসছে ইরা শিকদার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাচন উপলক্ষ্যে আ’লীগের নেতা কর্মিদের মত বিনিময় সভা সুবর্ণচরে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ সাবেক ইউপি সদস্য মাহে আলমের বিরুদ্ধে মানিকগঞ্জের শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শিবালয় থানা অফিসার ইনচার্জ রউফ সরকার শহীদ আহ্সান উল্লাহ মাস্টারের শাহাদাৎ বার্ষিকী পালন বাবুর শপথ – মোবারক হোসেন দেলোয়ার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে নিহত-৫, আহত-১৫

পাবলিক চার্জিং স্টেশনে ফোন চার্জ দেওয়া কেন ঝুঁকিপূর্ণ

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা জারি করেছে ভারত সরকার। এতে বলা হয়েছে, সাধারণ মানুষ যেন চার্জিং পোর্ট ব্যবহার না করেন। অনেকেই বিমানবন্দর, হোটেল এমনকি ক্যাফেতে ইউএসবি পোর্টসহ চার্জিং স্টেশনে ফোনে চার্জ দিয়ে থাকেন। তবে এতে ব্যবহারকারীদের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম গত মাসে নিরাপত্তা বার্তা জারি করেছে, যাতে মানুষ ইউএসবি চার্জার কেলেঙ্কারি থেকে সাবধান থাকতে পারে।

পাবলিক চার্জারগুলো হ্যাকারদের জন্য দারুণ সুযোগ নিয়ে এসেছে। এতে বিভিন্ন ম্যালওয়্যার প্রোগ্রামিং করা থাকে যা গোপনীয় ডাটা চুরি করতে সক্ষম। আর এই আক্রমণ জুস জ্যাকিং নামে পরিচিত। যা হ্যাকাররা ম্যালওয়্যার দিয়ে চার্জিং ডিভাইসগুলোকে সংক্রামিত করতে ব্যবহার করে। এট ব্যবহারকারীদের আক্রমণ করার একটি সহজ উপায় হয়ে উঠেছে।

সিইআরটি-ইন সতর্কবার্তায় বলেন, সাইবার অপরাধীরা ধোঁকা ও প্রতারণার কার্যকলাপের জন্য সর্বজনীন স্থানে ইনস্টল করা ইউএসবি চার্জিং পোর্ট ব্যবহার করতে পারে এবং এই ধরনের সংক্রামিত ইউএসবি চার্জিং স্টেশনে ইলেকট্রনিক ডিভাইস চার্জ করলে ব্যবহারকারীরা জুস জ্যাকিংয়ের শিকার হতে পারেন।

নিরাপত্তা সংস্থা আরো সতর্ক করে বলেন, হ্যাকাররা যদি ডিভাইসের অ্যাক্সেস পায়, তাহলে তারা ক্ষতিকারক অ্যাপ ইনস্টল করা থেকে শুরু করে ডাটাও চুরি করতে পারে। এর আগেও গত বছর এফবিআই থেকে একই ধরনের নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছিল, এবার দেশটির সরকার নাগরিকদের উদ্দেশ্যে এই বিষয়ে সতর্কবার্তা জারি করেছে।

সিইআরটি-ইন পরামর্শ দিয়ে বলেন:

১. পাবলিক চার্জিং স্টেশন বা চার্জার ব্যবহার করার আগে কয়েকবার চিন্তা করুন।

২. মোবাইল ডিভাইস চার্জ করতে ইলেক্ট্রনিক ওয়াল আউটলেট ব্যবহার করা উচিত।

৩. সর্বদা নিজের পাওয়ার ব্যাংক সঙ্গে রাখুন।

৪. মোবাইল ডিভাইস লক করে এবং সংযুক্ত ডিভাইসের সঙ্গে পেয়ারিং ডিজেবল করে চার্জ করুন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: