বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:৫০ পূর্বাহ্ন

শিরোনাম
আবারও শ্বাসরুদ্ধকর জয়, ৭ বছর পর ভারতের বিপক্ষে সিরিজ বাংলাদেশের নয়াপল্টনে সরব বিএনপি নেতাকর্মীরা, সতর্ক অবস্থানে পুলিশ নয়াপল্টনে সমাবেশ করলে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার প্রথম দিনই ৪ হাজার কোটি টাকা নিলো পাঁচ ইসলামী ব্যাংক সংঘাত নয়, আমরা সমঝোতায় বিশ্বাসী: প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে মানসিক নির্যাতনের শিকার ৫৮ কোটি মানুষ আবারও ট্রোলের শিকার জ্যাকুলিন বেগমগঞ্জের দুর্গাপুর ইউনিয়ন ছাত্রদলের কমিটি গঠন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস) এর এক দশকে পদার্পণ বিএনপির মনোনয়ন বাণিজ্যের কথা ‘ফাঁস করলেন’ প্রধানমন্ত্রী

বাপার অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী’র মৃত্যুতে শোক

প্রেস বিজ্ঞপ্তি : বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী গতকাল রাত ২ টায় ধানমণ্ডিস্থ নিজ বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়ষ হয়েছিল ৭৭ বছর।

জাতীয় অধ্যাপক ও সাবেক নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত বাপার সভাপতির দায়িত্ব পালনকালে দেশের নদী রক্ষার আন্দোলন আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তৃতি লাভ করে। বিশেষভাবে “ভারতীয় আন্তঃনদী সংযোগ প্রকল্প” বাস্তবায়নের বিরুদ্ধে পরিচালিত আন্দোলনে তাঁর অবদান ছিল অপরিসীম।

তিনি আদ্যাবধি পিপলস সার্ক ওয়াটার ফোরামের সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন। দেশের নগর পরিকল্পনা প্রণয়নে তিনি একজন পথিকৃৎ হিসাবে সমাদৃত। ঢাকা নগরীর বিশদ পরিকনপনা প্রণয়নে বাপার যেকোনো অবদান তাঁর প্রত্যক্ষ নেতৃত্বের ফসল। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তিনি বাপার উপদেষ্টা পরিষদের সদস্য ও ন্যায়পালের দায়িত্ব পালন করছিলেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী’র মৃত্যুতে বাপা’র সর্বস্তরের সদস্যবৃন্দ, ৬৮ টি বিষয় ভিত্তিক আন্দোলন, ৩৫ টি আঞ্চলিক শাখা, জাতীয় ও কার্যনির্বাহী কমিটি গভীর শোক প্রকাশ করছে এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি