শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

বাপার অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী’র মৃত্যুতে শোক

প্রেস বিজ্ঞপ্তি : বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী গতকাল রাত ২ টায় ধানমণ্ডিস্থ নিজ বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়ষ হয়েছিল ৭৭ বছর।

জাতীয় অধ্যাপক ও সাবেক নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত বাপার সভাপতির দায়িত্ব পালনকালে দেশের নদী রক্ষার আন্দোলন আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তৃতি লাভ করে। বিশেষভাবে “ভারতীয় আন্তঃনদী সংযোগ প্রকল্প” বাস্তবায়নের বিরুদ্ধে পরিচালিত আন্দোলনে তাঁর অবদান ছিল অপরিসীম।

তিনি আদ্যাবধি পিপলস সার্ক ওয়াটার ফোরামের সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন। দেশের নগর পরিকল্পনা প্রণয়নে তিনি একজন পথিকৃৎ হিসাবে সমাদৃত। ঢাকা নগরীর বিশদ পরিকনপনা প্রণয়নে বাপার যেকোনো অবদান তাঁর প্রত্যক্ষ নেতৃত্বের ফসল। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তিনি বাপার উপদেষ্টা পরিষদের সদস্য ও ন্যায়পালের দায়িত্ব পালন করছিলেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী’র মৃত্যুতে বাপা’র সর্বস্তরের সদস্যবৃন্দ, ৬৮ টি বিষয় ভিত্তিক আন্দোলন, ৩৫ টি আঞ্চলিক শাখা, জাতীয় ও কার্যনির্বাহী কমিটি গভীর শোক প্রকাশ করছে এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: