রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন

গাজীপুর সিটির সর্ববৃহৎ বাজেট ঘোষণা

গাজীপুর প্রতিনিধি :: গাজীপুর সিটি করপোরেশনের ২০২১-২২ অর্থ বছরে ২০ হাজার ৯৮৬ কোটি ২৪ লাখ ৩৬ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। ২০১৩ সালে গঠন হবার পর এটিই গাজীপুর সিটি করপোরেশনের সর্ববৃহৎ বাজেট ঘোষণা। গত বছরের তুলনায় এবারের প্রস্তাবিত বাজেটে প্রায় ১৫ হাজার কোটি টাকা বেশি ঘোষণা করা হয়েছে। নগরীর গাছা আঞ্চলিক কার্যালয়ে রোববার সকালে এ বাজেট ঘোষণা করেন।

সিটি মেয়র এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম। বাজেটে রাস্তা ঘাট ও অবকাঠামোগত উন্নয়নে সর্বোচ্চ গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়া মশক নিধন, স্বাস্থ্য সুরক্ষা ও কল্যাণমুলক নানা কর্মকান্ডে বরাদ্দ রাখা হয়েছে। বাজেট বক্তৃতায় মেয়র জাহাঙ্গীর আলম বলেন, দেশের সর্ববৃহৎ সিটি করপোরেশন হিসাবে এবার ২০ হাজার ৯৮৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট ঘোষণা করা হলো।

এতে রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে আমরা গুরুত্ব দিয়েছি। ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তাদের ঐক্যবদ্ধ অংশগ্রহণে আমরা বাজেট বাস্তবায়ন করতে চাই। এজন্য জনগণসহ সকলের সহযোগিতা চাই। এবার প্রস্তাবিত বাজেটে সর্বমোট আয় ২০ হাজার ৯৮৬ কোটি ২৪ লাখ টাকা এবং মোট ব্যয় ২০হাজার ৬৮ কোটি ৮৩লাখ ৫৫হাজার টাকা এবং বাজেটে উদ্বৃত্ত রাখা হয়েছে ২৯৭ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা। গত অর্থবছরে (২০২০-২০২১) গাজীপুর সিটির বাজেট ছিল ৫ হাজার ৭ কোটি ২১লাখ ২৮ হাজার টাকা। ওই বছর বাজেটে মোট ব্যয় ধরা হয়েছিল ৪ হাজার ৫৬৭ কোটি ১১ লাখ ৭৮হাজার টাকা।

এবার বাজেটে রাজস্ব খাতে আয় ৬৩২ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকা। রাজস্ব ব্যয় ৫৬৭ কোটি ৮০ লাখ ৬১হাজার টাকা। সরকারি অনুদান (আয়) ১২৫ কোটি টাকা এবং সরকারি অনুদান উন্নয়ন ব্যয় ১৪০ কোটি ৬৭ লাখ টাকা, বৈদেশিক সাহায্য ১৯হাজার ৯৫২ কোটি ৭২লাখ ২৮ হাজার টাকা, বৈদেশিক সাহায্যে প্রকল্পের ব্যয় ১৯হাজার ৬৫১ কোটি ৬১লাখ ৬৬হাজার টাকা। এছাড়া মেয়রের বাড়ি ভাড়া বাবদ কোন ব্যয় নেই। তবে মেয়র ও কাউন্সিলরদের জন্য সম্মানিভাতা বাবদ ব্যয় ধরা হয়েছে ৪২৯ লাখ টাকা। বিগত বছরের মতো এবারও মোবাইল কোর্ট পরিচালনার জন্য কোন অর্থ বরাদ্দ রাখা হয়নি। করোনা মোকাবেলায় ৪০লাখ টাকা, মশক নিধন/ সরঞ্জাম ক্রয় ৪৫০লাখ এবং কুকুর নিধন/জন্ম নিরোধ বাবদ ৫লাখ টাকা বাজেট ধরা হয়েছে।

৮নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি আব্বাস উদ্দিন খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা গোলাম কিবরিয়া। বাজেট অনুষ্ঠানে সকল ওয়ার্ড কাউন্সিলর ও সিটি করপোরেশনের কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: