শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা

চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি : নোয়াখালীর চাটখিলে মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে কৃষি জমির মাটি উত্তোলন ও পরিবহনের দায়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক মাটি ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। চাটখিল উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শেখ এহসান উদ্দীনের নেতৃত্বে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায় মঙ্গলবার বিকেল ৩ টার সময় উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বানসা বাজার এলাকায় অবৈধভাবে মাটি উত্তোলন ও পরিবহনের দায়ে একই ইউনিয়নের পাল্লা গ্রামের মো. আবুল হোসেনের ছেলে মো: হারুনুর রশিদকে এই জরিমানা করা হয়।

স্থানীয় এক বাসিন্দা মুহিত উদ্দিন বলেন, ‘উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমির উপরিভাগের উর্বর মাটি কাটার কারণে জমিগুলোতে চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এছাড়াও মাটি পরিবহনের কারণে এলাকার রাস্তাঘাট দ্রুত নষ্ট হয়ে চলাচলের অনুপযোগী হয়ে যাচ্ছে। প্রশাসন অভিযানেও এসব মাটি কাটা স্থায়ীভাবে বন্ধ হয় না। আমরা চাই, এসব অবৈধ মাটি কাটা ও পরিবহনে স্থায়ীভাবে বন্ধ হোক।’

চাটখিল উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শেখ এহসান উদ্দীন বলেন, ‘মাটি ও বালু ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারার অপরাধে তার কাছ থেকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়। তিনি এই কাজের পুনরাবৃত্তি করবেন না বলেও মুচলেকা প্রদান করেছেন। জনকল্যাণে উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।’

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আকিব ওসমান, স্থানীয় মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান মো. মেহেদী হাসান বাহালুল, ইউপি মেম্বারসহ স্থানীয় বাসিন্দারা উপস্থিত ছিলেন। মোবাইল কোর্টে সহযোগিতা করেন চাটখিল থানা পুলিশ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: