বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

শিরোনাম
সুবর্ণচরে ঘূর্ণিঝড় রিমেলের রাতে অসহায় ব্যবসায়ীর দোকান লুট ও উচ্ছেদের অভিযোগ রাজশাহী নগরীতে ৬৬ হাজার ৫১৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে নগরীতে পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত গ্রেপ্তার ময়নার শেষ কথা” চলচ্চিত্র নিয়ে আসছে ইরা শিকদার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাচন উপলক্ষ্যে আ’লীগের নেতা কর্মিদের মত বিনিময় সভা সুবর্ণচরে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ সাবেক ইউপি সদস্য মাহে আলমের বিরুদ্ধে মানিকগঞ্জের শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শিবালয় থানা অফিসার ইনচার্জ রউফ সরকার শহীদ আহ্সান উল্লাহ মাস্টারের শাহাদাৎ বার্ষিকী পালন বাবুর শপথ – মোবারক হোসেন দেলোয়ার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে নিহত-৫, আহত-১৫

শ্রমিকের পুঞ্জীভূত শ্রমের প্রতিফলনই উন্নয়ন- ধর্মমন্ত্রী

ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি : ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, শ্রমিকের পুঞ্জীভূত শ্রমের প্রতিফলনই উন্নয়ন। শ্রমিকের মাধ্যমেই উৎকর্ষ ঘটেছে সভ্যতার, সমৃদ্ধ হয়েছে পৃথিবী, আমাদের জীবনযাত্রায় এসেছে স্বাচ্ছন্দ্য।

বুধবার ১ মে সকালে জামালপুরের ইসলামপুরে উপজেলা প্রশাসন আয়োজিত মহান মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ধর্মমন্ত্রী এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, মানব সভ্যতার বিবর্তনে আজ আমরা উন্নয়নের যে সোপানে এসে পৌঁছেছি তার নেপথ্যে বিশ্বের শ্রমজীবী ও মেহনতী মানুষের শ্রম ও ঘাম একাকার হয়ে মিশে আছে। পৃথিবীর সার্বিক উন্নয়নে শ্রমজীবী মানুষের অবদান অনস্বীকার্য। শ্রমজীবী মানুষের ক্লান্তিহীন পরিশ্রম ব্যতীত কোনভাবেই উন্নয়ন বা উৎপাদন সম্ভব নয়। ক্ষেত-খামার থেকে কল-কারখানা তথা উন্নয়ন ও উৎপাদনের সর্বত্রই মেহনতী মানুষের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ধর্মমন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাটি জীবন শোষিত ও বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। শৈশব-কৈশরেই তিনি দরিদ্র-অসহায়, কৃষক-শ্রমিক মানুষের পাশে দাঁড়িয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪র্থ শ্রেণী কর্মচারীদের আন্দোলনে সমর্থন করায় তাঁকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার হতে হয়েছিল।

শ্রমিকদের কল্যাণে সরকারের নানা উদ্যোগের কথা তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, সরকার দেশের শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়নে নানামূখী কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। বিভিন্ন সেক্টরে কর্মরত শ্রমিকদের কল্যাণে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করা হয়েছে। রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের সার্বিক কল্যাণে একটি কেন্দ্রীয় তহবিল গঠন করা হয়েছে এবং এ তহবিল হতে সহযোগিতা অব্যাহত রয়েছে। সকল সেক্টরের শ্রমিকদের বেতন- ভাতা বাড়ানো হয়েছে। এছাড়া, শ্রমিকদের সামাজিক মর্যাদা, স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকল্পে জাতীয় শ্রমনীতি-২০১২, জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা-২০১৩, বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫ এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ প্রণয়ন করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ আব্দুস সালাম, ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ ও সহকারী পুলিশ সুপার অভিজিৎ দাস বক্তব্য প্রদান করেন।

এর আগে দিবসটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‍্যালি আলহাজ ফরিদুল হক খান দুলাল অডিটোরিয়াম প্রাঙ্গণ হতে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে। এতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারী, জনপ্রতিনিধি এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: