শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৮:০৩ অপরাহ্ন

স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় সবরকম প্রস্তুতি নেব: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক :: দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় সশস্ত্র বাহিনীর সবরকম প্রস্তুতি রাখার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় সবরকম প্রস্তুতি আমরা নেব।’

চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে অংশ নেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। কিন্তু আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য আমাদের সকল প্রস্তুতি ও প্রশিক্ষণ নিতে হবে এবং আমরা আমাদের প্রতিটি বাহিনীকে সেভাবেই গড়ে তুলছি।’

তিনি বলেন, একটি স্বাধীন দেশ হিসেবে সরকারের লক্ষ্য দেশের জনগণ মাথা উঁচু করে বিশ্ব অঙ্গনে চলবে তা নিশ্চিত করা।

তিনি বলেন, আমরা (আমাদের দেশের) স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য সকল প্রস্তুতি নেব। কিন্তু কারও সঙ্গে যুদ্ধ করার জন্য নয়, সবার সঙ্গে বন্ধুত্ব এবং কারও সঙ্গে বৈরিতা নেই- এই পররাষ্ট্রনীতি নিয়েই আমরা চলব।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, সরকার চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের ডকইয়ার্ড এবং খুলনা শিপইয়ার্ড নৌবাহিনীর হাতে তুলে দিয়েছে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য হলো নিজস্ব শিপইয়ার্ডে আমরা আমাদের যুদ্ধ জাহাজ তৈরি করব। এর জন্য আমরা ইতোমধ্যে কিছু কার্যক্রম শুরু করেছি। তাছাড়া কক্সবাজারের পেকুয়াতে আমরা সাবমেরিন ঘাঁটি নির্মাণ করছি।

শক্তিশালী নৌবাহিনী গড়ে তুলতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সরকার ২০৩০ সালের ফোর্সেস গোল অনুসরণ করে নৌবাহিনীকে ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত করেছে।

তিনি বলেন, সরকার নৌবাহিনীকে আরও শক্তিশালী করার জন্য ইতোমধ্যে নৌবাহিনীতে মোট ২৭টি যুদ্ধ জাহাজ সংযোজন করেছে। ২০১৭ সালে নৌবহরে ২টি অত্যাধুনিক সাবমেরিন সংযোজন করেছে। আরও উন্নত প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ করেছে।

বিশাল সমুদ্র সম্পদ সম্পর্কে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য সামুদ্রিক সম্পদকে কাজে লাগাতে কাজ করছে।

তিনি বলেন, ‘বাংলাদেশ একটি স্বাধীন দেশ, বাঙালি জাতি একটি স্বাধীন জাতি। আমরা মাথা উঁচু করে বিশ্ব দরবারে চলব। আমরা সেভাবেই দেশ গড়তে চাই এবং আমরা সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি।’

করোনাভাইরাস সম্পর্কে তিনি সবাইকে স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশিকাগুলো অনুসরণ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে কৃতি প্রশিক্ষণার্থীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল পুরস্কার তুলে দেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি