শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন

শিরোনাম
ঈদে ১৪ টি মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে প্রিন্স খানের চাটখিলে পৈত্রিক সম্পত্তি জবরদখলে ষড়যন্ত্রের অভিযোগ তপ্তদেহ শীতল করতো গাছের নিচে বসেই, গাছ না থাকায় এত গরম সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর-ধর্মমন্ত্রী দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী

আজ আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী

নিউজ ডেস্ক :: একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ। ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৯৭ সালের আজকের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

আখতারুজ্জামান ইলিয়াস ষাটের দশকে লেখালেখি শুরু করে আমৃত্যু লিখে গেছেন। বাংলা গদ্য সাহিত্যকে তিনি শক্তিশালী ভিতের ওপর দাঁড় করিয়েছেন। বাস্তবতার নিপুণ চিত্রায়ণ, ইতিহাস ও রাজনৈতিক জ্ঞান, গভীর অন্তর্দৃষ্টি ও সূক্ষ্ণ কৌতুকবোধ তার রচনাকে দিয়েছে এক ব্যতিক্রমী সুষমা।

আখতারুজ্জামান ইলিয়াস ১৯৪৩ সালের ১২ ফেব্রুয়ারি গাইবান্ধায় জন্মগ্রহণ করেন। তার কর্মজীবন শুরু হয় জগন্নাথ কলেজে। তিনি মিউজিক কলেজের উপাধ্যক্ষ, প্রাথমিক শিক্ষা বোর্ডের উপপরিচালক, ঢাকা কলেজের বাংলার অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। মফিজউদ্দিন শিক্ষা কমিশনেরও সদস্য ছিলেন তিনি। কথাসাহিত্যে তার অবদান অসামান্য। তার রচনাসম্ভারের মধ্যে রয়েছে দুটি উপন্যাস, গোটা পাঁচেক গল্পগ্রন্থ আর একটি প্রবন্ধ সংকলন।

তার প্রথম উপন্যাস চিলেকোঠার সেপাই’ ব্যাপক জনপ্রিয়তা পায়। তার লেখা ‘অন্যঘরে অন্যস্বর’, ‘খোঁয়ারি’, ‘দুধভাতে উৎপাত’, ‘দোজখের ওম’, ‘খোয়াবনামা’ও বাংলার পাঠকের কাছে সুখপাঠ্য।

কর্মক্ষেত্র ও সাহিত্যে অনন্য প্রতিভার জন্য একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, সা’দত আলী আখন্দ পুরস্কার, কলকাতার আনন্দসহ নানা সম্মাননা পেয়েছেন তিনি।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: