মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম
ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ

বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান : ট্রাম্পের জরুরি অবস্থা জারি

নিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেয়ার আর মাত্র কয়েকদিন বাকী। এ অবস্থায় নিরাপত্তা জোরদারে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় জরুরি অবস্থায় জারি করেছেন। একইসঙ্গে তিনি নিরাপত্তা নিশ্চিত করার প্রচেষ্টায় সহায়তা করতে কেন্দ্রীয় সংস্থাগুলোকেও নির্দেশ দিয়েছেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ কথা জানিয়ে বলা হয়, সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ১১ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা জারি করেছেন। সেই সঙ্গে কেন্দ্রীয় সংস্থাগুলোকে নিরাপত্তা নিশ্চিত করার প্রচেষ্টায় সহায়তা করার কথাও বলেছেন।

তবে দেশটির ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা ট্রাম্পের শপথ অনুষ্ঠানের আগে জরুরি অবস্থা জারি করেননি।

সাধারণত প্রেসিডেন্টরা কোন দুর্যোগ মোকাবেলায় সহায়তার লক্ষ্যে জরুরি অবস্থা জারি করে থাকেন। কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন হওয়ায় মার্কিন কর্তৃপক্ষ বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানকে সামনে রেখে নিরাপত্তা জোরদারের সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ২০ জানুয়ারি বাইডেন শপথ নেবেন। এ দিন পর্যন্ত হোয়াইট হাউস ও কংগ্রেসের আশেপাশের সকল দোকানপাট, প্রশাসনিক ভবনসহ পাবলিক ক্যাটারিং বন্ধ থাকবে।

এছাড়া পেন্টাগণকে ওয়াশিংটন ডিসিকে রক্ষায় ১৫ হাজার ন্যাশনাল গার্ড সৈন্য মোতায়েনের ক্ষমতা দেয়া হয়েছে।

গত ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশনকালে পার্লামেন্ট ভবনে সশস্ত্র হামলা চালায় ট্রাম্পের উগ্র সমর্থকরা। এ সময়ে সংঘর্ষে একজন বিক্ষোভকারী প্রাণ হারায়।
পরে আরো তিনজন মারা যায়।

এদিকে করোনা ভাইরাসের তান্ডবের কারণে বাইডেনের শপথ অনুষ্ঠান ব্যাপক আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে না।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: