রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৭:১৮ অপরাহ্ন

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন খুবির ৮৮ শিক্ষার্থী

নিউজ ডেস্ক :: ২০২০-২১ অর্থবছরের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপে মনোনীত হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ৮৮ জন শিক্ষার্থী। গত ১১ জানুয়ারি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপ-সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী- ভৌতবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান, জীব ও চিকিৎসা বিজ্ঞান- এই তিনটি গ্রুপে মোট ৩২৪৯ জন ফেলোশিপ পাচ্ছেন এ বছর।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান গ্রুপে ৪৬ জন ও জীব ও চিকিৎসাবিজ্ঞান গ্রুপে ১২ জন এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান গ্রুপে ৩০ জন মনোনীত হয়েছেন।

ফেলোশিপপ্রাপ্ত ভৌতবিজ্ঞান গ্রুপের ৪৬ জন শিক্ষার্থীর মধ্যে- পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের ২২ জন, পরিসংখ্যান ডিসিপ্লিনের ১০ জন, পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের ৩ জন, গণিত ডিসিপ্লিনের ৮ জন, ইলেকট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ৩ জন রয়েছেন।

খাদ্য ও কৃষি বিজ্ঞান গ্রুপের ৩০ জনের মধ্যে- ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের ১৪ জন, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের ৩ জন, উন্নয়ন অধ্যয়ন ডিসিপ্লিনের ১ জন, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের ৩ জন, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ৫ জনসহ অন্যান্য ডিসিপ্লিন থেকে আরও ৪ জন মনোনীত হয়েছেন।

জীব ও চিকিৎসাবিজ্ঞান গ্রুপে ১২ জনের মধ্যে ফার্মেসি ডিসিপ্লিনের ১০ জন, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ২ জন মনোনীত হন।

ফেলোশিপপ্রাপ্তদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

এনএস/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি