মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:২৮ অপরাহ্ন

যুক্তরাজ্যফেরত যাত্রীদের কোয়ারেন্টাইন কমে চার দিন

নিউজ ডেস্ক :: যুক্তরাজ্য থেকে ফেরা যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের সময় কমে চার দিন করা হয়েছে। ১৩ জানুয়ারি স্বাস্থ্য অধিদফতর থেকে জারি করা নির্দেশনায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে। এর আগে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের মেয়াদ ছিল ১৪ দিন।

স্বাস্থ্য অধিদফতরের পরামর্শে ১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্য ফেরত প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলকভাবে সরকারি কোয়ারেন্টাইন সেন্টার বা নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রন) অধ্যাপক ডা. শাহনীলা ফেরদৌসি স্বাক্ষরিত নতুন নির্দেশনায় বলা হয়, যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। বিশেষ সতর্কতা হিসেব যুক্তরাজ্যফেরত যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হচ্ছে। এ অবস্থায় যথাযথ কর্তৃপক্ষের নির্দেশক্রমে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের জন্য ১৫ জানুয়ারির পর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পরিবর্তিত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ব্যবস্থাগুলো হলো : যুক্তরাজ্য থেকে আসা সকল যাত্রীদের সরকার নির্ধারিত হোটেলে কমপক্ষে চার দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের ব্যবস্থা গ্রহণ করা হবে। হোটেলের সকল খরচ যাত্রী নিজেই বহন করবেন। কোন যাত্রী হোটেলে থাকতে অপারগ হলে সরকারি ব্যবস্থাপনায় নির্ধারিত সেন্টারে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হবে।

চারদিন পর কোভিড-১৯ পিসিআর পরীক্ষার জন্য নমুনা পাঠানো হবে। কোভিড-১৯ পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হলে মোট ১৪ দিন কোয়ারেন্টাইন সম্পন্ন করার জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে।

কোভিড-১৯ পিসিআর পরীক্ষার ফলাফল পজিটিভ হলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে। হাসপাতালের সকল খরচ যাত্রী নিজেই বহন করবেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ স্বাস্থ্য অধিদফতরের চিঠি পাওয়ার তথ্য নিশ্চিত করে বলেন, ১৬ জানুয়ারি থেকে নতুন নিয়মে কোয়ারেন্টাইন করা হবে।

গত ২৪ ঘণ্টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৬টি ফ্লাইটে ৪ হাজার ৪৬৭জন যাত্রী দেশে ফিরেছেন। তাদের মধ্যে যুক্তরাজ্যে থেকে আসা ৮ জন এবং সার্টিফিকেট নিয়ে না আসায় অন্যান্য দেশ থেকে আসা আরও ৪ জনসহ মোট ১২জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়। ১ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্য থেকে আসা ২৮১ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

এমইউ/এমএইচআর/এমকেএইচ

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি