শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন

শিরোনাম
আবারও ক্যানসারে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে চিকিৎসাধীন সাবিনা ইয়াসমিন বিএনপির আন্দোলনে অবশ্যই সরকার পরিবর্তন হবে: নজরুল আগামীতে পেঁয়াজ আমদানি করতে হবে না: প্রধানমন্ত্রী বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমেছে শিবালয়ে রাজ্জাক কে নতুন ঘর তুলে দিলেন শতরুপা ফাউন্ডেশন জামালপুরে দরিদ্র শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ নোয়াখালীতে দাখিল পরীক্ষায় দায়িত্বে অবহেলা ও নকলে সহযোগিতার অপরাধে ৮ শিক্ষককে অব্যাহতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ চেয়ারম্যান এর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ছুটির দিনে জমজমাট বইমেলা, ক্রেতার চেয়ে বেশি দর্শনার্থী সীমান্ত হত্যা বন্ধে হানিফ বাংলাদেশীর প্রতীকী লাশের মিছিল এখন বকশীগঞ্জে

সুখবর : সৌদি প্রবাসীদের জন্য তিন মাসের ইকামা ঘোষণা

নিউজ ডেস্ক :: মহামারির এই সময়ে সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ সকল অভিবাসীদের ইকামা (পারমিট কার্ড) নবায়নের ফি এখন থেকে চারভাগে নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

গতকাল সৌদি আরবের মন্ত্রিসভায় কোম্পানি ও মুয়াসসাসা সমূহকে ইকামার ফি কোয়ার্টারলি (বছরে চার ভাগে) আদায় করার সুযোগ করে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

তবে আমেল মানজিলি, সায়েক খাস জাতীয় পেশার (গৃহকর্মে নিযুক্ত পেশা) কর্মীদের ইকামা ফি আগের মতোই বছরে একবারেই প্রদান করতে হবে।

এর ফলে স্পন্সররা ইকামার ফি বছরে চারভাগে আদায় করতে পারবেন। কোম্পানি ও মুয়াসসাসার ইকামা করতে ইন্সুরেন্স, রুখসা আমল (ওয়ার্ক পারমিট), ভ্যাট অ্যান্ড ট্যাক্স বিভাগের ফি, ইকামা ফি-সহ চার পাঁচ ধরনের ফি দিতে হত। নতুন ঘোষণা অনুযায়ী কীভাবে ফি দিতে হবে তা শিগগিরই জানা যাবে।

সৌদি সরকার এবার ইকামা নিয়ে যে সুযোগ দিয়েছে তা তাদের ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতেই নতুন এ আইন ঘোষণা করল। তবে বেশ কিছুদিন ধরেই ব্যবসায়ীরা এই সুবিধাটি চেয়ে আসছিল।

এই সুবিধার ফলে যে সমস্ত শ্রমিকেরা সরাসরি কোম্পানির অধীনে কাজ করে তারা কিছুটা উপকৃত হবে। এই কারণে যে অনেক সময় কোম্পানি ইকামার এত ফি এক সঙ্গে প্রদান করে দেরি করে। এই সুবিধার ফলে কোম্পানি এখন দ্রুতই ইকামা ইস্যু করে ফেলবে এবং কর্মী ও মেয়াদহীন ইকামার ঝামেলা থেকে বাঁচবে।

আর যারা সৌদিতে ফ্রি ভিসায় বিভিন্ন পেশায় কাজ করেন তারা এর কোনো সুবিধা না পাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ কফিল সরকারি ফি যেভাবেই পরিশোধ করুক না কেন কর্মীর কাছ থেকে বছরের শুরুতেই ফায়দাসহ ইকামার টাকা সে অবশ্যই নিয়ে নেবে।

এমআরএম/জিকেএস


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: