বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:২০ অপরাহ্ন

পুরো ডোজ টিকার পর মাস্ক খোলা যাবে: মার্কিন নির্দেশনা

নিউজ ডেস্ক :: আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি ঘোষণা করেছে যে পুরো ডোজ ভ্যাকসিন পাবার পর আমেরিকার মানুষ কিছুটা স্বাভাবিক জীবনে ফিরতে পারবে। নতুন নির্দেশনায় বলা হয়েছে যাদের পুরোপুরি টিকা নেয়া হয়ে যাবে, তারা টিকা সম্পূর্ণ হওয়া অন্যদের এবং টিকা হয়নি এমন ব্যক্তিদের সাথেও দেখা করতে পারবে।

টিকার শেষ ডোজ নেবার দুই সপ্তাহ পর তারা করোনার বিরুদ্ধে সুরক্ষিত বলে সিডিসি জানাচ্ছে। এ পর্যন্ত আমেরিকায় তিন কোটি মানুষকে পুরো ডোজ টিকা দেয়া হয়ে গেছে।

তাদের নির্দেশনায় সুপারিশ করা হয়েছে যে পুরো ডোজ টিকা নেয়া আমেরিকার মানুষ:

-মাস্ক ছাড়া এবং সামাজিক দূরত্ব না মেনে ঘরের ভেতর পুরো টিকা হয়ে যাওয়া অন্যদের সাথে মেলামেশা করতে পারবে।
-টিকা হয়নি এমন অন্য একটি পরিবারের সাথে ভেতরে মেলামেশা করতে পারবে, যদি স্বাস্থ্যগত কারণে ভাইরাস থেকে গুরুতর অসুস্থ হবার ঝুঁকি তাদের কারোর না থাকে।
-কোভিডের উপসর্গ দেখা না দিলে, কোভিড সংক্রমিতদের সংস্পর্শে এলেও তাদের পরীক্ষা করাতে বা কোয়ারেন্টিনে থাকতে হবে না।

তবে যেসব নিয়ম তাদের এর পরেও মেনে চলতে হবে সেগুলো হলো:

সিডিসি বলেছে টিকা নেয়া মানুষ, যারা টিকা নেননি তাদের সংক্রমিত করতে পারে এমন ঝুঁকি থেকে যাচ্ছে, কারণ টিকা নেয়া ব্যক্তির রোগ ছড়ানোর ক্ষমতা সম্পর্কে যথেষ্ট তথ্যপ্রমাণ এখনও পাওয়া যায়নি।

নতুন নির্দেশনায় উল্লেখ করা হয়েছে যে টিকা হয়নি এমন কোন ব্যক্তির স্বাস্থ্য সমস্যার কারণে সংক্রমিত হলে যদি কোভিড-১৯এ গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি থাকে, তাহলে তার সাথে মেলামেশার সময় টিকা হওয়া ব্যক্তির মাস্ক পরা উচিত হবে।

সিডিসির উর্ধ্বতন একজন উপদেষ্টা অ্যান্ডি স্ল্যাভিট সাংবাদিকদের বলেন: “কোভিড-১৯ মহামারি থেকে বেরিয়ে আসার প্রক্রিয়ায় ভবিষ্যতে বিশ্বের চেহারা কেমন হতে পারে আমরা সেটা ব্যাখ্যা করতে শুরু করেছি। অনেক মানুষের যেহেতু পুরো ডোজ টিকা নেয়া হয়ে যাচ্ছে, তাই আমরা স্পষ্ট করে দিতে চাই তারা কী করতে পারবে এবং কী পারবে না। এবং এই তালিকা ক্রমশ দীর্ঘ হবে।”

আমেরিকায় টিকাদানের গতি সম্প্রতি বেড়েছে। ফাইজার বায়োনটেক এবং মর্ডানার ভ্যাকসিনের পর এখন জনসন অ্যান্ড জনসনের টিকাও অনুমোদন পাবার পর সরবরাহ বেড়েছে। জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন শুধু এক ডোজ নিতে হবে।

তবে স্বাস্থ্য কর্মকর্তারা হুঁশিয়ার করে দিয়েছেন যে কোভিড-১৯ নিয়ে এখনও গুরুতর উদ্বেগ রয়েছে।

“এখনও জনসংখ্যার ৯০%এর বেশি মানুষের টিকা হয়নি,” বলেছেন সিডিসির পরিচালক ড. রচেল ওয়ালেনস্কি।

“প্রতিদিন এখনও ৬০ হাজারের ওপর মানুষ আক্রান্ত হচ্ছে। সেই হিসাবে আমাদের দায়িত্ব যারা ঝুঁকিতে তাদের দ্রুত সুরক্ষার ব্যবস্থা করা।”

আমেরিকায় দুই কোটি ৯০ লাখ মানুষ এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৫ লাখ ২৫ হাজার মানুষ। সূত্র: বিবিসি বাংলা

এসি

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি