শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

প্রবাসীদের সুবিধার্থে মালয়েশিয়ায় ডিজিটাল প্ল্যাটফর্মের উদ্বোধন

নিউজ ডেস্ক :: মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে ডিজিটাল প্লাটফর্মে এবার ‘বাংলা টাইগার ডিজিটাল’ নামক সেবা চালু করলো বাংলাদেশ হাইকমিশন। আর এই সেবার মাধ্যমে ঘরে বসেই হাইকমিশনের অধিকাংশ সেবা পাবেন প্রবাসী বাংলাদেশিরা।

বুধবার (১০ মার্চ) কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ‘বাংলা টাইগার ডিজিটাল’ লোগো উন্মোচন ও শুভ উদ্বোধন ঘোষণা করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাশফী বিনতে শামস।

হাইকমিশনার মো. গোলাম সারওয়ার তার স্বাগত বক্তব্যে প্ল্যাটফর্মটির সংক্ষিপ্ত পটভূমি তুলে ধরে প্রবাসীদের সুবিধার্থে এটি ব্যবহারের পরামর্শ দেন।

তিনি বলেন, মালয়েশিয়ায় বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের সাথে সংযোগ বৃদ্ধি করার লক্ষ্যে হাই কমিশনের নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বাংলা টাইগার ডিজিটাল’ তৈরি করেছে। এই প্রয়াসে প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ডটলাইনস’ হাইকমিশনের টেকনোলজি পার্টনার হিসেবে কাজ করছে।

প্রবাসীরা এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে সহজেই পাসপোর্ট, বৈধকরণ, চাকরির আবেদনসহ বিভিন্ন ধরনের সেবা গ্রহণ করতে পারবেন। সেবাপ্রার্থীরা সম্পূর্ণ বিনা পয়সায় এই সেবা নিতে পারবেন।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের বিশাল অবদানের উপর গুরুত্বারোপ করেন। তিনি প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন। এছাড়াও তিনি এ ধরনের উদ্যোগ গ্রহণ করায় হাইকমিশনকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাশফী বিনতে শামস বলেন, এই প্ল্যাটফর্মটি প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে জনসেবা নিশ্চিত করার ক্ষেত্রে একটি উদাহরণ। হাইকমিশনের সময়োচিত উদ্যোগের ফলে বিপুল সংখ্যক প্রবাসী উপকৃত হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এই প্রয়াসের মাধ্যমে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন বিদেশে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল মিশন হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেলো। এছাড়া হাইকমিশন ভবিষ্যতে মোবাইল টেলিফোন, স্বাস্থ্যসেবা, রেমিটেন্সের মতো নতুন নতুন সেবা যুক্ত করার পরিকল্পনা করছে।

উক্ত অনুষ্ঠানে বাংলা টাইগার ডিজিটাল প্ল্যাটফর্মের উপর নির্মিত অডিও-ভিজ্যুয়ালও প্রদর্শন করা হয়। অনুষ্ঠান শেষে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস এসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব)-এর সাংবাদিকদের সাথে হাইকমিশনার এ বিষয়ে মত বিনিময় করেন।
এএইচ/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: