বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১০:০৩ পূর্বাহ্ন

করোনার চিকিৎসায় রেমডিসিভিরের অনুমোদন মেক্সিকোয়

নিউজ ডেস্ক :: মেক্সিকোয় করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগিদের চিকিৎসায় জরুরি ব্যবহারের জন্য রেমডিসিভিরের অনুমোদন দেয়া হয়েছে। ল্যাটিন আমেরিকার এ দেশ মহামারি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। খবর এএফপি’র।

মেক্সিকোর ঔষধ নিয়ন্ত্রক সংস্থা কোফাপ্রিস জানায়, করোনাভাইরাসের আক্রান্তের প্রথম ধাপ চলাকালে কেবলমাত্র বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী তারা এ ঔষধ ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই অনুমোদনের মধ্যদিয়ে মেক্সিকো করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহারের জন্য এ ঔষধ অনুমোদন দেয়া যুক্তরাষ্ট্র, কানাডা ও জাপান এবং ইউরোপীয় কমিশনসহ অন্যান্য দেশের সাথে যুক্ত হলো।

মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিডের তৈরি করা রেমডিসিভির প্রথম ঔষধ যা কোভিড-১৯ রোগে আক্রান্ত কিছু রোগির সেরে ওঠার ক্ষেত্রে তুলনামূলকভাবে সময় কম নিতে দেখা গেছে।
কিন্তু মৃত্যু হার হ্রাসের ক্ষেত্রে এর কার্যকারিতা প্রমাণিত হয়নি।

গত অক্টোবরে বিশ্বস্বাস্থ্য সংস্থার সহযোগিতায় চালানো জরিপে বলা হয়, এ ঔষধ ব্যবহার করে কোভিড-১৯ রোগে মৃত্যু হ্রাসের ক্ষেত্রে কোন প্রভাব লক্ষ্য করা যায়নি।

মেক্সিকোতে এ পর্যন্ত করোনাভাইরাসে ১ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এদিক থেকে দেশটি বিশ্বে তৃতীয় সর্বোচ্চ অবস্থানে রয়েছে।
এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি