সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

শিরোনাম
উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ সংবাদপত্রে ছুটি ৯-১৪ এপ্রিল : নোয়াব

ইনস্টাগ্রামের ১০ হাজার অ্যাকাউন্টের গোপন তথ্য ফাঁস

বড় ধরনের ফাঁস কেলেঙ্কারিতে পড়ল এবার ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। ফেসবুক মালিকানাধীন কোম্পানিটির হাজার হাজার ব্যবহারকারীর ইউজার নাম এবং পাসওয়ার্ড ফাঁস হয়েছে গিয়েছে।

হিন্দুস্তান টাইমস জানায়, বুটিং সাইট কোম্পানি সোশ্যাল ক্যাপ্টেন এই কেলেঙ্কারির সঙ্গে জড়িত।

ইনস্টাগ্রামের ছবিতে বেশি বেশি লাইক ও রিয়েকশন পেতে অনেকে বুটিং সাইটের সাহায্য নিয়ে ফলোয়ারের সংখ্যা বাড়ান। সোশ্যাল ক্যাপ্টেনও এমন একটি সাইট যার মাধ্যমে ইনস্টাগ্রাম ইউজাররা নিজেদের ফলোয়ার বাড়াতে পারেন।

প্রযুক্তি গবেষকদের মতে, অন্তত দশ হাজারেরও বেশি অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়ে গিয়েছে। যার মধ্যে অন্তত ৭০ শতাংশ প্রিমিয়াম অ্যাকাউন্ট। যারা পোস্টের বিনিময়ে অর্থ উপার্জন করেন।

এদিকে সোশ্যাল ক্যাপ্টেনের এমন আচরণে ক্ষুব্ধ ইনস্টাগ্রাম। পরিষেবা দেওয়ার ক্ষেত্রে শর্ত মেনে কাজ করেনি বুটিং সাইটটি। অবৈধভাবে ইউজারের অ্যাকাউন্টে হস্তক্ষেপ করা হয়েছে।

ইনস্টাগ্রামের এক মুখপাত্র বলেন, “গোটা বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এর বিরুদ্ধে আমরা কড়া পদক্ষেপ গ্রহণ করব। আমরা সব সময়ই ইউজারদের সতর্ক করি যাতে তারা অচেনা কাউকে নিজের পাসওয়ার্ড না দেন।”

এবারই প্রথম নয়, গত বছর মে মাসেও ইনস্টাগ্রামে সেলিব্রিটি থেকে ব্লগার, লাখ লাখ অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছিল। এর আগে ২০১৭ সালেও একই ঘটনা ঘটেছিল। ফলে অনেকের কাছেই এখন ইনস্টাগ্রামের বিশ্বাসযোগ্যতা কমছে। এতে জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্মটিতে ইউজারের সংখ্যায় ধস নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: