শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২০ পূর্বাহ্ন

সূচকের বড় উত্থানে শেয়ারবাজারে লেনদেন চলছে

নিউজ ডেস্ক :: গত সপ্তাহে টানা পাঁচ কার্যদিবস বড় উত্থানের পর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকের বড় উত্থানের মাধ্যমে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম দেড় ঘণ্টার লেনদেনেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৬০ পয়েন্ট বেড়ে গেছে। লেনদেন হয়ে গেছে হাজার কোটি টাকার ওপরে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে বেশ ভালো গতি রয়েছে। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী রয়েছে মূল্যসূচক।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্টের ওপরে বেড়ে যায়।

সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩২ মিনিটের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৬০ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৮টির। আর ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে এক হাজার ৬৬ কোটি ৭৪ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪৫ কোটি ৭৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৭৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এর আগে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসেই শেয়ারবাজারে বড় উত্থান হয়। এতে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ে ২২ কোটি ৬০৩ কোটি টাকা। আর ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বাড়ে ২৭৭ দশমিক ৬৯ পয়েন্ট বা ৩ দশমিক ৯৮ শতাংশ।

পাশাপাশি বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক বাড়ে ১৫০ দশমিক ৩০ পয়েন্ট বা ৬ দশমিক শূন্য ২ শতাংশ এবং ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক বাড়ে ৮৩ দশমিক ৬৫ পয়েন্ট বা ৫ দশমিক ৫৪ শতাংশ।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি