রবিবার, ১৬ Jun ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন

শিরোনাম
মানিকগঞ্জের দৌলতপুরে বঙ্গবন্ধু বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতন প্রতিরোধে মাদরাসা প্রধানদের সাথে পুলিশের মতবিনিময় সভা মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশীসহ ২১৪ অবৈধ অভিবাসী গ্রেপ্তার বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ মডেল মির্জা মাহির প্রথম মিউজিক ভিডিও “কিশোরী রোদ” জাতীয়তাবাদী ছাত্রদল এর সাংগঠনিক সম্পাদক আমান ডেঙ্গু জ্বর আক্রান্ত শিবালয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু উপলক্ষ্যে আলোচনা সভা রাজশাহী নগরীতে পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৫ চৌদ্দগ্রামে ভূমি সেবা সপ্তাহ’র ২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলন কবে, জানালেন ওবায়দুল কাদের

বাজেট প্রত্যাখ্যান করে বাসদ এর বিক্ষোভ অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি : গরীবের উপর করের বোঝা আর ধনীকে কর ছাড় দিয়ে তুষ্ট করার গণবিরোধী বাজেট প্রত্যাখ্যান করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক সুরক্ষাসহ জনকল্যাণখাতে বরাদ্দ বৃদ্ধি করার দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর উদ্যোগে আজ ৩ জুন বিকেল ৪:৩০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বাসদ এর সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন, সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড নিখিল দাস ও ছাত্র ফ্রন্ট সভাপতি মুক্তা বাড়ৈ। সমাবেশ পরিচালনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড জুলফিকার আলী।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বর্তমান সরকার ঘোষিত বাজেট অতীত বাজেটের ন্যায় গরীবকে শোষণ করে ধনীকে তোষণ করার নীতি বহাল রেখেছে। ১ লাখ কোটি টাকার বাজেট বাড়লেও জনকল্যাণখাতসমূহে বাজেট কমেছে। শিক্ষাখাতে গতবারের তুলনায় .৫০ ভাগ, কৃষিখাতে .৫০ ভাগ, স্বাস্থ্যখাতে .৫০ ভাগ, সামাজিক নিরাপত্তা ও কল্যাণখাতে প্রায় .২০ ভাগ বাজেট কমেছে। অনুরূপভাবে শ্রম ও প্রবাসী মন্ত্রণালয়, যুব ও ক্রীড়াসহ সংস্কৃতি ও জনকল্যাণমূলক বা উৎপাদনশীল খাতে বরাদ্দ বৃদ্ধি না করে বরং কমানো হয়েছে। অথচ সরকার বাজেটকে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য বান্ধব আখ্যায়িত করছে। অপর দিকে অনুৎপাদনশীল সামরিক, প্রতিরক্ষাখাত, আমলা, পুলিশ, ঋণের সুদ পরিশোধসহ বিভিন্ন খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, ধনীর সম্পদে ৩ কোটি থেকে বাড়িয়ে ৪ কোটি টাকার স্থায়ী সম্পদে সারচার্জ আরোপ আর অন্যদিকে করারোপের সীমা ৩ লক্ষ টাকা থেকে ৩ লক্ষ ৫০ হাজার টাকা বাড়ানো বৈষম্যমূলক। করযোগ্য না হওয়ার পরও রিটার্ন জমায় ২০০০ টাকা বাধ্যতামূলক করারোপ অযৌক্তিক ও অনৈতিক উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, বাজেটের মাধ্যমে সরকার রাষ্ট্রের ধনী তোষণের ও গরীব, নি¤œবিত্ত ও মধ্যবিত্তকে শোষণ করার এই অযৌক্তিক ও অগণতান্ত্রিক চেহারা উন্মোচন করেছে।

নেতৃবৃন্দ অবিলম্বে গরীব ও সাধারণ জনগণের উপর করের বোঝা চাপিয়ে ধনীকে তুষ্ট করার গণবিরোধী বাজেট বাতিল করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক সুরক্ষাসহ উৎপাদনশীল ও জনকল্যাণখাতে বরাদ্দ বৃদ্ধি করার আহŸান জানান। একই সাথে বর্তমান অগণতান্ত্রিক সরকারের জনবিরোধী কর্মকান্ডে বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-কৃষকসহ দেশবাসীকে গণপ্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব, তোপখানা রোড, পল্টন, বিজয়নগর, তোপখানা রোড হয়ে সেগুনবাগিচাস্থ দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: