সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

শিরোনাম
ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ

গাজীপুরে আইন ও সালিশ কেন্দ্রের মতবিনিময় সভা

মানিক সরকার, গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের পাঁচটি উপজেলায় গত ১১ মাসে ২৮৬ জন নারী বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ১০২ জন, মানসিক নির্যাতনের শিকার হয়েছেন ১১২ জন, মৌখিক নির্যাতনের শিকার ৬৬ জন, সাইবার নির্যাতনের শিকার হয়েছেন ৬ জন নারী। ২০২৩ সালের মার্চ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত আইন ও সালিশের অগ্নি প্রকল্পের সিএসও সদস্যদের মাধ্যমেপ্রাপ্ত তথ্যের পরিসংখ্যান এটি। বুধবার সকাল সাড়ে ১১টার দিকে গাজীপুর প্রেসক্লাবের মিলনায়তনে সাংবাদিকদের সাথে আইন ও সালিশ কেন্দ্রের অগ্নি প্রকল্প নারীর প্রতি সহিংসতা অর্ধবার্ষিক প্রতিবেদন উপস্থাপন ও মতবিনিময় সভায় এসব তথ্য তুলে ধরা হয়।

পরিসংখ্যান অনুযায়ী বাল্য বিয়ে হয়েছে ৭ জনের। এরমধ্যে ১৯ শতাংশ ভুক্তভোগী উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত পড়ালেখা করেছেন। ৮১ শতাংশ ভুক্তভোগী নিম্ন মাধ্যমিক পর্যন্ত পড়ালেখা করেছেন। পরিসংখ্যান অনুযায়ী আইনী সেবা প্রয়োজন ছিল ৯৫ জন নারীর। চিকিৎসা সেবা প্রয়োজন ছিল ১৯ জনের, মনস্তাত্ত্বিক পরামর্শ সেবা প্রয়োজন ছিল ৭৫ জনের, আশ্রয় সেবা প্রয়োজন ছিল ৩৬ জনের, ভোকেশনাল ট্রেনিং এবং নিরাপত্তার প্রয়োজন ছিল ১ জন করে নারীর।

অগ্নি প্রকল্পের আওতায় প্রাথমিক কাউন্সিলিং সেবা প্রদান করা হয় ১২০ জন নারীকে। আইনী সহায়তার জন্য পরামর্শ দেওয়া হয়েছে ৭০ জন নারীকে, সিএসও এর উদ্যোগে স্থানীয়পর্যায়ে সালিশের ব্যবস্থা করা হয় ২৬ জন নারীর, চিকিৎসার জন্য প্রেরণ করা হয় ৯ জন নারীকে, আশ্রয় কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেওয়া হয় ৪ জন নারীকে, পরামর্শের ভিত্তিতে কোর্ট কেস করেন ১১ জন নারী।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক ফারুক ফয়সাল ও গাজীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন আহাম্মদ। চ্যালেঞ্জ মোকাবিলা ও প্রকল্পের লক্ষ্য অর্জনে সাংবাদিকদের ভূমিকা নিয়ে আলোচনা করেন আইন ও সালিশ কেন্দ্রের সমন্বয়কারী আসমা খানব রুবা প্যামেলিয়া সাহা ও জেলা অগ্নি ব্যবস্থাপক আসাদুজ্জামান। অগ্নি প্রকল্পের অর্জন, চ্যালেঞ্জ ও সার্বিক বিষয়ে আলোচনা করেন জেলা অগ্নি ব্যবস্থাপক আসাদুজ্জামান ও কনসালটেন্ট রাজীব হাসান।

সভায় সার্বিক বিষয়ে মতামত ও পরামর্শ প্রদান করেছেন গাজীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন আহাম্মদ, সাবেক সভাপতি অধ্যাপক আমজাদ হোসেন, সিঃ সহ-সভাপতি সৈয়দ মোকছেদুল আলম, সহ-সভাপতি এস এম শান্ত, সাংগঠনিক সম্পাদক আবিদ হোসেন বুলবুল, নির্বাহী সদস্য মো: সাইদুর রহমান সাইদ, কাজী মোসাদ্দেক হোসেন, মো: নজরুল ইসলাম, মঞ্জুরুল হক, মো: রেজাউল করিম ও মেহেদী হাসান।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: