শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

বিএনপির আন্দোলনে অবশ্যই সরকার পরিবর্তন হবে: নজরুল

দেশে গণতন্ত্র ফেরাতে বিএনপির চলমান আন্দোলনে অবশ্যই সরকার পরিবর্তন হবে বলে প্রত্যাশা ব্যক্ত করছেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর গোপীবাগে কারাবন্দি অবস্থায় মারা যাওয়া ঢাকা মহানগর বিএনপি নেতা ইমতিয়াজ আহমেদ বুলবুলের পরিবারের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, আমরা পরিবর্তন চাই এবং বিশ্বাস করি এই পরিবর্তন অবশ্যম্ভাবী, অবশ্যই হবে ইনশাআল্লাহ। রাজনৈতিক কর্মসূচি বিভিন্ন সময়ের দাবিতে বিভিন্ন ধরনের হয়। আমরা অনেক আন্দোলনে বিজয়ী হয়েছি, স্বৈরাচার এরশাদ পতনের আন্দোলনে আমরা বিজয়ী হয়েছি, ১/১১ সরকার জরুরি অবস্থার মধ্যে নির্বাচন করতে চেয়েছিল আমাদের বাধার মুখে পারে নাই।

তিনি বলেন, আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য চেষ্টা করছি। এই বিএনপি বাকশালের গোরস্তানের ওপর বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে, এই বিএনপি সামরিক স্বৈরশাসনের অবসান ঘটিয়ে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। কাজেই এই বিএনপি ইনশেআল্লাহ আগামী দিনে আবারও বাংলাদেশে গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা করবে।

সরকার পরিবর্তনে একদফার যুগপৎ আন্দোলন সম্পর্কে এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, আমরা যুগপৎ আন্দোলন করছি, সেই যুগপৎ আন্দোলন এখনও চলছে। তারা আমাদেরকে অভিযুক্ত করে যে, আমরা আন্দোলনে আর পারতেছি না! কয় বছর হয়েছে? বিএনপি ক্ষমতার বাইরে ১৭ বছর…আরও ১০ বছর আগের থেকে বলতেছে, ১২ বছর আগে থেকে বলতেছে যে, বিএনপি কোমর ভাঙা, বিএনপি আন্দোলন করতে পারে না… তারা (আওয়ামী লীগ) ২১ বছর পর ক্ষমতায় এসেছে…. তাদের কি কোমর ভাঙা ছিল, না সোজা ছিল।

তিনি আরও বলেন, যাদের ২১ বছর লাগে ক্ষমতায় আসতে তাদের এই অভিযোগ করার কোনো অধিকার নাই যে, বিএনপি পারে না। ২২ বছরের সময়ে যেন বলে… তার আগে না। আমরা বলব, যেকোনোভাবেই হোক ক্ষমতা দখল করে বসে আছেন আপনারা, সুশাসন দেন… এভাবে কোনো বোন, এভাবে কোনো ভাই, তারা যেন আর্তনাদ না করে। কেউ অপরাধ করলে নিশ্চয়ই তার শাস্তি হবে, কিন্তু এটা কি?

বিরোধী নেতাকর্মীদের ওপর সরকারের দমন-পীড়নের কথা তুলে ধরে নজরুল ইসলাম খান বলেন, এটা কোনো দেশ? এজন্য আমরা মুক্তিযুদ্ধ করেছি? আপনি যেকোনো সময়ে, না জানিয়ে কাউকে উঠিয়ে নিয়ে যাবেন, যেখানে-সেখানে ফেলে রাখবেন, চিকিৎসা দেবেন না, অসুস্থ মানুষ বিনা চিকিৎসায় মারা যাবে- এটা কোনো রাষ্ট্রের নীতি হতে পারে না। একটা রাষ্ট্রের দায়িত্ব আছে, রাষ্ট্র পরিচালনায় যারা দায়িত্বে আছেন, তাদের একটা কর্তব্য আছে। কোনো দায়িত্ব-কর্তব্য পালন করা হচ্ছে না।

কারাগারে ঢাকা মহানগর দক্ষিণের ৩৯ নং ওয়ার্ড বিএনপির সদস্য ইমতিয়াজ আহমেদ বুলবুলের মৃত্যুকে ‘হত্যাকাণ্ড’ অভিহিত করে এই ঘটনার নিন্দা ও বিচারের দাবি জানান নজরুল ইসলাম খান।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: