মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

বিশ্বের শীর্ষ ধনীদের নতুন তালিকায় কারা রয়েছেন

বিশ্বের শীর্ষ ধনীদের এ বছরের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। এই তালিকায় ২০২৪ সালে বিশ্ব শুধু আরও নতুন নতুন বিলিয়নেয়ারই নয়, বেড়েছে তাদের সম্পদের পরিমাণও।

এবার বিশ্বের বিলিওনিয়ারদের নিয়ে প্রকাশ করা এই তালিকায় নতুন করে যুক্ত হয়েছেন ১৪১ জনের বেশি ধনী ব্যক্তি। সবমিলে এখন বিশ্বে বিলিওনিয়ার রয়েছেন ২ হাজার ৭৮১ জন। রিপোর্ট আরও জানায়, এই ধনীদের সর্বমোট সম্পদের পরিমাণ ১৪ দশমিক ২ ট্রিলিয়ন মার্কিন ডলার। এর পরিমাণ ২০২৩ সালের থেকে ২ ট্রিলিয়ন বেশি, যা ২০২১ সালে ছিল ১.১১ ট্রিলিয়ন মার্কিন ডলার।

‘রিচেস্ট ইন ২০২৪’ শীর্ষক প্রতিবেদন অনুসারে, এখন সবার ওপরে বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। চলতি বছরের জানুয়ারি মাসে ইলন মাস্ককে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনীর আসন লাভ করেন বার্নার্ড আর্নল্ট। তার সম্পদমূল্য ২২ হাজার ২৪০ কোটি ডলার।

এরপর দ্বিতীয়তে রয়েছেন যুক্তরাষ্ট্রের নাগরিক টেসলা ও স্পেস এক্সের কর্ণধার ইলন মাস্ক। ৫২ বছর বয়সী এই ব্যক্তির সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৯৫ বিলিয়ন ডলার।

তৃতীয়তে রয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের সহ-প্রতিষ্ঠাতা জেফ বেজোস। গত বছরের তুলনায় এবার তার সম্পদমূল্য বেড়েছে প্রায় ৮৫ বিলিয়ন ডলার। তার মোট সম্পদমূল্য ১৯৪ বিলিয়ন ডলার।

‘রিচেস্ট ইন ২০২৪’ শীর্ষক তালিকায় চতুর্থ অবস্থানে জায়গা করে নিয়েছেন সোশ্যাল মিডিয়া ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ৩৯ বছর বয়সী মার্ক জাকারবার্গ। তার ব্যক্তির গতবার সম্পদমূল্য ছিল ৬৪ দশমিক ৪ বিলিয়ন ডলার। তা এবার বেড়ে দাঁড়িয়েছে ১৭৭ বিলিয়ন ডলার।

বিশ্বের আলোচিত বিলিওনিয়ার মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস তালিকায় সপ্তম অবস্থানে রয়েছেন। এবার তার সম্পদমূল্য বেড়ে ১২৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি ১১৫ দশমিক ৬ বিলিয়ন ডলার নিয়ে তালিকার ৯ম অবস্থান করছেন।

প্রসঙ্গত, ২০২৪ সালের শীর্ষ এই বিলিয়নিয়ারদের তালিকা তৈরিতে ফোর্বস গত ৮ মার্চ থেকে স্টকমূল্য ও মুদ্রার বিনিময় মূল্য ব্যবহার করছে। প্রতি মুহূর্তে বিলিয়নিয়ারদের সম্পদের উত্থান-পতন হিসাব করে ফোর্বসের এই তালিকায় যে কোনো সময় ধনীদের অবস্থান পরিবর্তন হয়ে থাকে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: