শনিবার, ১৫ Jun ২০২৪, ০৬:১২ অপরাহ্ন

শিরোনাম
মানিকগঞ্জের দৌলতপুরে বঙ্গবন্ধু বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতন প্রতিরোধে মাদরাসা প্রধানদের সাথে পুলিশের মতবিনিময় সভা মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশীসহ ২১৪ অবৈধ অভিবাসী গ্রেপ্তার বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ মডেল মির্জা মাহির প্রথম মিউজিক ভিডিও “কিশোরী রোদ” জাতীয়তাবাদী ছাত্রদল এর সাংগঠনিক সম্পাদক আমান ডেঙ্গু জ্বর আক্রান্ত শিবালয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু উপলক্ষ্যে আলোচনা সভা রাজশাহী নগরীতে পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৫ চৌদ্দগ্রামে ভূমি সেবা সপ্তাহ’র ২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলন কবে, জানালেন ওবায়দুল কাদের

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্মার্ট গণমাধ্যম গড়তে হবে : স্পিকার

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্মার্ট গণমাধ্যম গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমাধ্যমকর্মী ও সাংবাদিকদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছেন। তার সময়েই বেসরকারি খাতে টেলিভিশনের যাত্রা শুরু হয়েছে এবং বর্তমানে অনলাইন পোর্টালগুলোকে অনুমোদন দেওয়া হচ্ছে। সাংবাদিকদের কল্যাণে সংসদ থেকে ‘বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট’ আইন পাস করা হয়েছে। শেখ হাসিনা একজন গণমাধ্যমবান্ধব প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (৩০ মে) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দৈনিক গণকণ্ঠ পত্রিকার ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক এবং টেলিলিংক গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। উদ্বোধক হিসেবে বক্তব্য দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক। এছাড়া বক্তব্য দেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এইচ এম ইব্রাহিম এমপি।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে দেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের উদ্যোগ গ্রহণ করেছেন। আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে গণমাধ্যমকে ‘স্মার্ট গণমাধ্যম’ হিসেবে গড়ে তুলতে হবে।

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্মার্ট গণমাধ্যম গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

তিনি বলেন, সংসদীয় গণতন্ত্রের চর্চায় এবং দেশের সামাজিক-অর্থনৈতিক ও রাজনৈতিক অগ্রযাত্রায় গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গণমাধ্যমকর্মীরা নৈতিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করলে গণমাধ্যম কার্যকর হয়ে ওঠে। স্বাধীন গণমাধ্যমের প্রসারের মাধ্যমেই গণতন্ত্র সুসংহত হয়।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, বস্তুনিষ্ঠ সমালোচনা সরকারকে শক্তিশালী করে। তবে অপপ্রচার বন্ধেও সতর্ক দৃষ্টি দেওয়া উচিত। সাংবাদিকতার মত চ্যালেঞ্জিং পেশায় যেসব নারী যুক্ত রয়েছেন, তাদের পেশাগত দায়িত্ব পালনে সুযোগ করে দিতে হবে।

এসময় তাকে দৈনিক গণকণ্ঠ-এর পক্ষ থেকে উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি আমিন হেলালী, ওয়েলকেয়ার গ্রুপের চেয়ারম্যান বদিউজ্জামান মিঠু, নতুনধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাদী উজ জামানসহ আমন্ত্রিত অতিথি এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: