শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন

কোম্যানকেই কোচ ঘোষণা বার্সার

নিউজ ডেস্ক : নেদারল্যান্ডসের কোচ রোনাল্ড কোম্যানকেই নতুন কোচ ঘোষণা করেছে বার্সেলোনা। কাতালানরা সাবেক এই ডিফেন্ডারের সঙ্গে দুই বছরের চুক্তি করেছে। এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা।

এর আগে বার্সেলোনা প্রেসিডেন্ট জোসেপ মারিও বার্তামেউ জানান যে, কোম্যানই বার্সেলোনার নতুন কোচ হচ্ছেন। মেসিকে দলের মূল খেলোয়াড় ধরে কোম্যান তার দলকে এগিয়ে নিতে চান। এমনকি মেসিও বার্সাতেই থাকতে সম্মত হয়েছেন বলেও জানান বার্তামেউ।

বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। সেটাও বিবৃতি দিয়ে জানিয়ে দিল ক্লাবটি, ‘বার্সেলোনা এবং রোনাল্ড কোম্যান ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত ডাচম্যানকে মূল দলের দায়িত্ব দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে।’

বার্সেলোনা ১৯৯২ সালে কোম্যানের গোলে প্রথম ইউরোপের শিরোপা জিতেছিল। এবার তিনিই দলের কোচ হয়ে ফিরে এসেছেন উল্লেখ করে বার্সা তাদের ওয়েবসাইটে জানিয়েছে, এবার ডাচম্যান কোচ হিসেবে নিজের সেরাটা দিতে আটটি শিরোপাসহ ২০ বছরের কোচিংয়ের অভিজ্ঞতা নিয়ে ফিরে এসেছে।

রোনাল্ড কোম্যান প্রিমিয়ার লিগ, লা লিগা, পর্তুগিজ লিগ এবং ডাচ লিগে কোচিং করিয়েছেন। সর্বশেষ আন্তর্জাতিক ফুটবলের কোচ ছিলেন। বার্সার খেলার ধরণের সঙ্গে খুবই ভালোভাবেই পরিচিত তিনি। কোচ এবং ফুটবলার হিসেবে সাবেক বার্সা কিংবদন্তি ইয়োহান ক্রুইফের শিষ্য তিনি। তার থেকে বার্সা তাই পুরনো ছন্দে ফেরার আশা করতেই পারে।

মেসিদের দায়িত্ব পেয়ে কোম্যান বলেন, ‘নেদারল্যান্ডসের কোচ হওয়া ছিল খুবই সম্মানের। ডাচ ফুটবল দলের সামনে দারুণ ভবিষ্যত। এ বিষয়ে আমি নিশ্চিত। তবে সবাই জানে যে, বার্সা আমার স্বপ্নের ক্লাব। এখানকার কোচ হতে পারা আমিই জন্য সত্যিই বিশেষ কিছু।’

ফুটবল জীবনে কোম্যান ছিলেন সেন্ট্রাল ডিফেন্ডার। এক পায়ের জাদুকর ছিলেন তিনি। খেলতেন ডান পায়ে। কিন্তু রক্ষণ সামলে গোল করায় তার জুড়ি মেলা ছিল ভার। এমনকি এখনও ওই জায়গায় অনন্য তিনি। কারণ ডিফেন্ডার হিসেবে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সর্বোচ্চ দুইশ’ গোল করার রেকর্ড তার নামের পাশে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: