মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৩:০২ পূর্বাহ্ন

শিরোনাম
ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব, হাতিয়াতে বৃষ্টি, নৌ চলাচল বন্ধ ঘোষণা প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে পদত্যাগের নির্দেশ নওগাঁয় ১৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী কর্তৃক গণ শপথ অনুষ্ঠানের প্রস্তুতি মুলক সভা অনুষ্ঠত কারিকুলামে বাল্যবিবাহ রোধ অন্তর্ভূক্ত করা হবে-প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দল বা সরকারের নয়: কাদের প্রতিবেশী দেশগুলোতে অবাধে চলাচলের স্বপ্ন দেখি: পররাষ্ট্রমন্ত্রী সু চির ৪ বছরের কারাদণ্ড শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উদযাপন উপলক্ষে রানীশংকৈলে প্রস্তুতি সভা সিনহা হত্যা মামলা : ৩৪২ ধারায় আসামিদের বক্তব্য গ্রহণ শুরু ক্যাটরিনার বিয়েতে যেতে লাগবে কোভিড পরীক্ষার রিপোর্ট

ঠাকুরগাঁওয়ে ড্রাগন ফল চাষে সফল

ঠাকুরগাঁও প্রতিনিধি : দেশের উত্তরাঞ্চলে জনপ্রিয়তা বাড়ছে ড্রাগন ফলের। তুলনামূলক লাভ বেশি হওয়ায় বিভিন্ন জেলায় ড্রাগন ফলের বাগান গড়ে তুলছে তরুণ-যুবকরা।

এর মধ্যে ঠাকুরগাঁওয়ে ড্রাগন ফলের চাহিদা বেড়ে যাওয়ায় অনেকেই ড্রাগন ফলের বাগান করেছেন। আর ফল বিক্রি করে বেশি লাভ হওয়ায় উৎসাহিত হচ্ছেন অন্যরাও। এদেরই একজন ঠাকুরগাঁওয়ের গড়েয়া ডিগ্রি কলেজের শিক্ষক আবু জাফর।

গেল বছর এ ফল বিক্রি করে তিনি আয় করেন ২০ হাজার টাকা। এতে তার উৎসাহ বেড়ে যায়। এখন তার বাগানে আছে ৬শটি ড্রাগন গাছ। এ বছরও অধিকাংশ গাছেই ফল ধরেছে। ড্রাগন ফলের চাষ আরো বাড়ানো হলে এ জেলার বেকারত্ব কমবে এমনটাই মনে করছেন স্থানীয়রা।

শিক্ষক আবু জাফর জানান, বর্তমানে বাজারে ড্রাগন ফলের চাহিদা অনেক বেড়েছে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আফতাব হোসেন বলেন, ঠাকুরগাঁও জেলার মাটি ড্রাগন চাষের জন্য উপযোগী।তাই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এ ফল চাষের জন্য পরামর্শও দেয়া হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি