শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

পবিত্র ওমরাহ আগামী ৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে

নিউজ ডেস্ক : পবিত্র ওমরাহ পালন ৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে। আস্তে আস্তে ওমরাহকারীদের অনুমতি দেয়া হচ্ছে। যারা সৌদি আরবের নাগরিক প্রথম দফায় তাদের অনুমোদন দেয়া হবে। এরপর সৌদি আরবের ভেতরে অবস্থানকারী অভিবাসীরা অনুমোদন পাবে। তবে ওমরাহ করার আগে পূর্ব সতর্কতা নিতে হবে। অনলাইন আরব নিউজ।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই দিন থেকে ধারণ ক্ষমতার শতকরা ৩০ ভাগ ব্যক্তি ওমরাহ করতে পারবেন। অর্থাৎ প্রতিদিন ৬ হাজার মুসলিম ওমরাহ করার সুযোগ পাবেন। বিশ্বের মুসলমানদের মধ্যে পবিত্র ওমরাহ করার প্রবল ইচ্ছাশক্তির প্রতি সম্মান দেখিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দ্বিতীয় দফায় গ্রান্ড মসজিদের ধারণ ক্ষমতার শতকরা ৭৫ ভাগ মুসলিমদের অনুমোদন দেয়া হবে। এর আওতায় থাকবে ১৫ হাজার ওমরাহকারী ও নিয়মিত ৪০ হাজার নামাজ আদায়কারী। ১৮ অক্টোবর থেকে প্রতিদিন এ সংখ্যক মুসলিম ওমরাহ করার অনুমতি পাবেন। তৃতীয় দফায় বিদেশ থেকে যাওয়া মুসলিমদের ওমরাহ করার অনুমতি দেয়া হবে। এই ওমরাহ শুরু হবে ১ নভেম্বর থেকে। এ সময়ে গ্রান্ড মসজিদে পূর্ণ ধারণ ক্ষমতায় ২০ হাজার ওমরাহকারী ও ৬০ হাজার প্রার্থনাকারীকে প্রতিদিন অনুমতি দেয়া হবে।

চতুর্থ দফায় গ্রান্ড মসজিদ স্বাভাবিক অবস্থায় আসবে, যখন করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি একেবারে চলে যাবে। এজন্য কোনো নির্দিষ্ট সময় নির্ধারণ করা হয়নি। ওমরাহকারী, নামাজ আদায়কারী এবং পর্যটকদের যাতায়াত নিয়ন্ত্রিত হবে ‘আই’তামারনা’ নামে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে। সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এই অ্যাপটি চালু করবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: