শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেবে ইতালি

নিউজ ডেস্ক :: বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে ইতালি সরকার। সোমবার (১২ অক্টোবর) রাতে এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

বিবৃতিতে তিনি বলেন, আমাদের অনুরোধে ইতালিয়ান সরকার অবশেষে তাদের কৃষি শ্রমিক কর্মসূচিতে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করতে সম্মত হয়েছে। চলতি বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ইতালির রোমে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন, তখন তিনি ইতালির কৃষি শ্রমিক কর্মসূচিতে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ করেছিলেন।

প্রধানমন্ত্রীর সেই অনুরোধকে সম্মান জানিয়ে ইতালিয়ান সরকার বাংলাদেশি নাগরিকদের এ সুযোগটি দিয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ১৯৭০ সালে ইতালির প্রায় ২৩ শতাংশ মানুষ কৃষির সঙ্গে যুক্ত ছিলেন। তবে বর্তমানে তা ৫ শতাংশের নিচে নেমে এসেছে। ফলে কৃষি খাতে বিদেশি শ্রমিক নিয়োগে গুরুত্ব দিচ্ছে দেশটি। এক সময় বাংলাদেশ থেকে মৌসুমি শ্রমিকরা ইতালি যেতেন। পরবর্তী সময়ে এসব শ্রমিক দেশে না ফেরার কারণে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করে দেয় ইতালি।

এখন দেশটিতে শ্রমিক সংকটের কারণে বাংলাদেশ থেকে মৌসুমি কৃষি শ্রমিক নেওয়ার প্রস্তাব ফের বিবেচনা করেছে ইতালির সরকার।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: