মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

শিরোনাম

নোয়াখালীর সুবর্ণচরের চরজব্বরে সরকারের খাস খতিয়ান ভুক্ত তিন একর ভূমি উদ্ধার

মুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালীর সুবর্ণচরের চরজব্বরে সরকারের খাস খতিয়ান ভুক্ত আত্মসাৎকৃত তিন একর ভূমি উদ্ধার করেছে সুবর্ণচর উপজেলা ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো: আরিফুর রহমান।
বৃহস্পতিবার বিকেল অভিযান চালিয়ে এই ভূমি উদ্ধার করা হয়। এই সময় অভিযানে সহযোগিতা করেন চরজব্বর থানা পুলিশ ও উপজেলা ভূমি অফিস।
উদ্ধারকৃত ভূমি উপজেলার চরজব্বর ইউনিয়ন এর পশ্চিম চরজব্বর মৌজার দিয়ারা ব্লক দাগ ৫৫ এর ১ নং খাস খতিয়ান ভুক্ত ৩.১৩ একর।

ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো: আরিফুর রহমান জানান, ভূমি নিয়ে দুই পক্ষ বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কোর্ট এ মামলা করার পর তা তদন্তের দায়িত্ব পরে আমার উপর। তদন্তের সময় রেকর্ড পর্যালোচনায় দেখা যায়, উক্ত ভূমি ব্লক দাগের ভূমি। উক্ত ব্লক দাগের মাঝে ১০৩ একর ভূমি রয়েছে। যা দিয়ারাতে সরকারের ১ নং খাস খতিয়ান ভুক্ত ভূমি। উক্ত ১০৩ একর ভূমি পরবর্তীতে বিভিন্ন ভূমিহীন ব্যক্তিকে বন্দোবস্ত প্রদান করা হয়। তবে আজ যেই ভূমি উদ্ধার করা হয় তা যিনি অবৈধ দখলে রেখেছেন তার প্রকৃতপক্ষে কোন কাগজ নেই। অবৈধ কাগজ সৃজন করে ব্লক দাগ দেখিয়ে এতদিন সে উক্ত ভূমি দখল করেছে। তার দখলকে বৈধতা দিতে সে এডিএম কোর্ট এ মামলা করে। উক্ত মামলার তদন্তের সূত্র ধরেই এই ভূমি আমাদের নজরে আসে। পরবর্তীতে বিজ্ঞ এডিএম স্যারের নির্দেশনায় আজ এই ভূমিতে লাল পতাকা ও সরকারের ভূমির ব্যানার স্থাপন করা হয়।
তিনি বলেন,এই ভূমিতে ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করার পরিকল্পনা রয়েছে। মুজিব বর্ষ উপলক্ষে প্রকৃত কিছু ভূমিহীন কে এখানে ঘর নির্মাণ করে দেয়া হবে।

তিনি আরো বলেন,জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান স্যারের নির্দেশনায় ও উপজেলা নির্বাহী অফিসার স্যার এর নির্দেশনা অনুসারে সরকারের খাস খতিয়ান ভুক্ত ভূমি আত্মসাৎ কারীদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: