রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:৪৭ অপরাহ্ন

বিশ্বের শীর্ষ ২ বাংলাদেশি বিজ্ঞানীকে ব্রুনাইয়ে শুভেচ্ছা জ্ঞাপন

নিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় আয়োজিত বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায় ব্রুনাইয়ে কর্মরত দুই বাংলাদেশি বিজ্ঞানীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে ব্রুনাইয়ের বাংলাদেশ হাইকমিশন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ব্রুনাইয়ের বাংলাদেশ হাইকমিশনে ইউনিভার্সিটি অব ব্রুনাই দারুসসালাম (ইউবিডি) এবং ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (ইউটিবি) কর্মরত বাংলাদেশি শিক্ষকদের উপস্থিতিতে এক অনুষ্ঠানে তাদের শুভেচ্ছা জানানো হয়।

এ সময় ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনা দারুসসালামে (ইউবিডিএ) কর্মরত দুই বিজ্ঞানী- সহযোগী অধ্যাপক ড. আবুল কালাম আজাদ ও সহযোগী অধ্যাপক ড. মিনহাজ উদ্দিন আহমেদকে অভিনন্দন এবং শুভকামনা জানান।

অনুষ্ঠানে হাইকমিশনার দুই সম্মানিত শিক্ষক ও বিজ্ঞানীর সার্বিক মঙ্গল এবং উত্তরোত্তর সাফল্য কামনা করেন। পাশাপাশি ব্রুনাইয়ে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের অধ্যায়নের সুযোগ-সুবিধা বৃদ্ধি করাসহ ব্রুনাই সরকার কর্তৃক বাংলাদেশি শিক্ষার্থীদের স্কলারশিপের কোটা বৃদ্ধির জন্য করণীয় বিষয়ে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

এ সময় তিনি ব্রুনাইয়ে বাংলাদেশের ভাবমূর্তি তুলে ধরার ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশি শিক্ষকদের ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন এবং ভবিষ্যতে বিভিন্ন সভা সেমিনার আয়োজনের মাধ্যমে এ ধারা আরো গতিশীল করার জন্য সকলকে অনুরোধ জানান।

অধ্যাপক ড. আজাদের গবেষণার বিষয় হচ্ছে মেমোরি স্টোরেজ অ্যাপ্লিকেশনগুলোর জন্য নতুন চৌম্বকীয় উপাদান সন্ধান এবং বিকল্প জ্বালানি উৎপাদনের জন্য নতুন পদার্থ উদ্ভাবন। ইতোমধ্যে তার ১৫০টির বেশি গবেষণাপত্র আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণামূলক কর্মকাণ্ডের জন্য তিনি আমেরিকা থেকে দু’টিসহ বেশ কিছু কাজের পেটেন্ট লাভ করেছেন।

অন্যদিকে অধ্যাপক ড. মিনহাজের গবেষণার বিষয়বস্তু হচ্ছে- বায়োসেন্সর, ন্যানোবায়োটেকনোলজি, ডায়াগনস্টিক প্রযুক্তি উদ্ভাবন এবং তার ব্যবহার। তিনি বায়োসেন্সর এবং বায়োইলেকট্রনিক্স, আ্যানালাইটিক্যাল কেমিস্ট্রি এবং ফুড সায়েন্স বিষয়ে অসংখ্য গবেষণাপত্র প্রকাশ করেছেন।

তার উদ্ভাবনী কিছু কাজ সম্প্রতি মার্কিন পেটেন্ট লাভ করেছে। ২০১৮ এবং ২০১৯ সালে ড. মিনহাজ কেমিক্যাল সাইন্সের ক্রস ডিসিপ্লিনে শীর্ষস্থানীয় ১ শতাংশ রিভিউয়ার হিসেবে ‘পাবলন পিয়ার রিভিউ অ্যাওয়ার্ড’-এ ভূষিত হন। ড. আজাদ এবং ড. মিনহাজ ভবিষ্যতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে আগ্রহী। সংবাদ বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি