শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

রামপাল বিদ্যুৎ কেন্দ্রে ভারতীয় শ্রমিকদের বিক্ষোভ দাবী মেনে নেয়ায় পরিস্থিতি শান্ত (ভিডিও)

মোংলা থেকে মোঃ নূর আলম : ৯ দিনের মজুরী ও মান সম্মত খাবারের ব্যবস্থার দাবী এবং ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় লকডাউনের মধ্যেই ভারতে ফিরে যাওয়ার দাবীতে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়েক’শ শ্রমিক বিক্ষোভ প্রর্দশন করেছেন। ওই কেন্দ্রের কাজে নিযুক্ত ভারতীয় শ্রমিকদের মধ্য থেকে প্রায় ৪শ শ্রমিক ৪ মে সোমবার সকাল ৯ টার দিকে এ সকল দাবীতে বিদ্যুৎ কেন্দ্রের প্রাচীরের মুল গেইট থেকে বের হয়ে রাস্তায় চলে আসে।

এ সময় বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রায় ৩ কিলোমিটার পথ পায়ে হেটে জিরো পয়েন্টের কাছাকাছি চলে আসার পর স্থানীয় প্রশাসন তাদেরকে বিদ্যুৎ কেন্দ্রে ফিরিয়ে নিয়ে যায়। বিকেল সোয়া তিনটার দিকে বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ ও পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় তাদেরকে কেন্দ্রের ভিতরে নিয়ে গিয়ে তাদের মধ্য থেকে ৫ জনসহ সংশ্লিষ্টদের নিয়ে আলোচনায় বসেন।

বিকেল সাড়ে ৪টায় বৈঠক শেষ হয়। বৈঠকে শ্রমিকদের বকেয়া ৯ দিনের বেতন পরিশোধ, যে কয়দিন শ্রমিকেরা সেখানে থাকবেন তাদেরকে ভাল খাবার পরিবেশন ও স্বল্প সময়ে তাদেরকে ভারতে যাওয়া সুযোগ করে দেয়ার সিদ্ধান্তে আন্দোলনরত শ্রমিকেরা শান্ত হয়েছেন।


এ বিষয়ে বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, শ্রমিকদের দাবীর বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মেনে নিয়েছে। ফলে শ্রমিকেরা তাদের ব্র্যাকে ফিরে গেছেন। এছাড়া যারা ভারতে চলে যেতে যান দ্রুত সময়ের মধ্যে তাদেরকে পাঠানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

 

শ্রমিকদের বিক্ষোভের বিষয়ে জানতে চাইলে রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের উপ প্রকল্প পরিচালক মোঃ রেজাউল করিম বলেন ১৫০ জন শ্রমিক বিক্ষোভ করেছে। ভারত সরকার করোনার দুর্যোগকালীন সময়ে ফিরিয়ে নিতে অনুমতি দিচ্ছে না। ১৫দিন ধরে চেষ্টা করছি তাদের ফেরত পাঠানোর জন্য। ৯দিনের বেতন পাবে। যাদের মাধ্যমে তারা কাজে এসেছে তাদের সাথে বেতনের বিষয়টি সুরাহা হয়েছে। ভিসা-পাসপোর্টের জটিলতা থাকলে তা সমাধান করা হবে।

উল্লেখ্য, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে প্রায় দুই হাজার ভারতীয় নাগরিক বিভিন্ন কাজে নিয়োজিত আছেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: