শনিবার, ১৫ Jun ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন

শিরোনাম
মানিকগঞ্জের দৌলতপুরে বঙ্গবন্ধু বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতন প্রতিরোধে মাদরাসা প্রধানদের সাথে পুলিশের মতবিনিময় সভা মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশীসহ ২১৪ অবৈধ অভিবাসী গ্রেপ্তার বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ মডেল মির্জা মাহির প্রথম মিউজিক ভিডিও “কিশোরী রোদ” জাতীয়তাবাদী ছাত্রদল এর সাংগঠনিক সম্পাদক আমান ডেঙ্গু জ্বর আক্রান্ত শিবালয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু উপলক্ষ্যে আলোচনা সভা রাজশাহী নগরীতে পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৫ চৌদ্দগ্রামে ভূমি সেবা সপ্তাহ’র ২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলন কবে, জানালেন ওবায়দুল কাদের

মোংলায় বিশ্ব পরিবেশ দিবসে সুন্দরবন রক্ষা বিষয়ক আলোচনা সভা র‌্যালী

মোংলা থেকে মোঃ নূর আলম : বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ৫ জুন বুধবার সকালে মোংলা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ এর আয়োজনে সুন্দরবন আমাদের রক্ষা করছে, সুন্দরবনকে কে রক্ষা করবেঃ প্রেক্ষিত ঘূর্ণিঝড় রিমাল শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা বাদাবন সংঘ, ন্যাজারীণ মিশন বাংলাদেশ, কেএমএসএস, আরণ্যক ফাউন্ডেশন, রেডি ও নবপল্লব এর সহযোগিতায় বিশ^ পরিবেশ দিবসে অন্যান্য কর্মসুচির মধ্যে ছিলো সুন্দরবন বিষয়ক শিশু চিত্রাংকণ প্রতিযোগিতা, পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের জন্য সবুজ সাথী পুরস্কার ও বৃক্ষ রোপণ কর্মসুচি।

বুধবার সকাল ১১টায় সুন্দরবন রক্ষা বিষয়ক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত তামান্না। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুন্দরবন রক্ষায় আমরা এর সমন্বয়কারী পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) মোঃ তারিকুল ইসলাম ও উপাধ্যক্ষ বিভাষ চন্দ্র বিশ্বাস।

এছাড়া বক্তব্য রাখেন উপজেলা পল্লী উন্নয়ন অফিসার সবুজ বৈরাগী, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জাহিদ হাসান, উন্নয়নকর্মী ডেভিড অধিকারী, ইকরাম বাদাবনের হাওলাদার, মোঃ মনিরুজ্জামান, জেলে সমিতির সভাপতি বিদ্যুৎ মন্ডল, নারীনেত্রী কমলা সরকার প্রমূখ। আলোচনা সভায় বক্তারা বলেন বাংলাদেশের ফুঁসফুঁস বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ মানুষের অত্যাচারে ক্ষতবিক্ষত। ঘূর্ণিঝড় রিমালের ক্ষত হয়তো অভিযোজনের মাধ্যমে সুন্দরবন কাটিয়ে উঠতে পারবে। কিন্ত সুন্দরবনের উপর মানুষের অত্যাচার চলতে থাকলে সেই ক্ষতি সুন্দরবন কখনো কাটিয়ে উঠতে পারবেনা। বক্তারা আরো বলেন সুন্দরবনে বিষ প্রয়োগে মাছ নিধন, বৃক্ষ ও বন্যপ্রাণী নিধন এবং প্লাস্টিক দূষণ অতিমাত্রায় বেড়ে গেছে। দখল-দূষণ এবং চোরাকারবারিসহ মুনাফালোভী পরিবেশ বিরোধী ব্যবসা বাণিজ্য বন্ধ করতে না পারলে সুন্দরবনের ধ্বংস অনিবার্য। আলোচনা সভার আগে বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী মোংলা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। আলোচনা সভা শেষে সুন্দরবন বিষয়ক শিশু চিত্রাংকণ প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়। এছাড়া পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের জন্য চাষী মোঃ সুলতান জোমাদ্দার, কৃষক অনামী প্রকাশ মন্ডল ও হরিদাস মিস্ত্রিকে সবুজ সাথী সম্মাননা প্রদান করা হয়। সবশেষে উপজেলা নির্বাহী অফিসার নিশাত তামান্না উপজেলা পরিষদ চত্বরে গাছের চারা রোপণের মাধ্যমে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসুচির উদ্বোধন করেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: