মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন

শিরোনাম
ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ

শেষ হলো শেয়ার-নেট আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স

নিউজ ডেস্ক :: কৈশোর এবং যুবাবয়স্কদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার প্রতিষ্ঠায় বিশ্বব্যাপী কঠোর সচেতনতার অঙ্গীকার নিয়ে শেষ হলো শেয়ার-নেট ইন্টারন্যাশনাল ২য় আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স।

২৫-২৮ জানুয়ারি এবং ৩ ফেব্রুয়ারি পাঁচ দিনব্যাপী আয়োজিত এই সম্মেলনে টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের পাশাপাশি এইচআইভি নির্মূল, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সকলের সুযোগ প্রতিষ্ঠা ও জাতীয় নীতিতে এই পরিষেবাগুলো নিয়ে আলোচনা করা হয়।

এছাড়াও, কিশোর-কিশোরীদের ঝুঁকিপূর্ণ যৌনাচরণ রোধে সোশ্যাল মিডিয়া এবং যুবক্লাবগুলো যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে সঠিক তথ্য দিতে কি ধরনের ভূমিকা রাখতে পারে সে বিষয়টি নিয়েও আলোচনা করা হয়।

পাঁচ দিনব্যাপী এ সম্মেলনে এশিয়া, মধ্যপ্রাচ্য, উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ এবং আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৫৫ জন গবেষক, শিক্ষাবিদ, মানবাধিকারকর্মী, এনজিওকর্মী অংশগ্রহণ করেন।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ। কনফারেন্সে অংশগ্রহণকারীরা বর্তমান সময়ের যোগাযোগ মাধ্যম এবং হেল্প ডেস্কগুলো বাল্যবিবাহ রোধ, সঠিক যৌন দৃষ্টিভঙ্গি তৈরি, মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনাসহ সবার জন্য সমান সুযোগ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তুলে ধরেন।

বিভিন্ন ধরনের ইন্টারেক্টিভ সেশনের আয়োজন ছিল পুরো সম্মেলন জুড়েই। যেখানে বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণকারীরা আটটি দলে বিভক্ত হয়ে সেশনগুলোতে অংশ নেন। সম্মেলনে কো-ক্রিয়েশন মেকানিজমে বিজ্ঞানসম্মত উপায়ে অর্জিত জ্ঞানকে ডকুমেন্টেড করা এবং প্রস্তাবিত বিষয়ের উপর অনুদানের সুযোগ রাখা হয়।

প্রতি দু’বছর অন্তর অনুষ্ঠিত এই কনফারেন্স শেয়ার-নেট কান্ট্রি-হাবগুলো এ আয়োজন করে থাকে। এবারের আয়োজক দেশ ছিল বাংলাদেশ। দুই প্রধান ফ্যাসিলিটেটর নীনা পাভলোভস্ক, কো-ক্রিয়েশন অ্যান্ড ইনোভেশন ক্যাটালিস্ট এবং মাসুমা বিল্লাহ, হেড অফ রিসার্চ অ্যান্ড ইনোভেশন, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন্স (এসআরএইচআর অ্যান্ড জেন্ডার এক্সপার্ট)-এর তত্ত্বাবধানে কনফারেন্সটি পরিচালিত হয়েছে।

কুইজ ও বর্ণনাত্নক উপস্থাপনের মাধ্যমে অংশগ্রহণকারীদের সক্রিয় অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করা হয়। (বিজ্ঞপ্তি)
এএইচ/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: