শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৫৭ পূর্বাহ্ন

শিরোনাম
গাজীপুর প্রেসক্লাবে মাসুদুল হক সভাপতি, মাহতাব সাধারণ সম্পাদক নির্বাচিত রেল লাইনে পাথর নেই, মারাত্নক ঝুকি নিয়ে চলাচল করছে ট্রেন ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিহ্মোভ সমাবেশ অনুষ্ঠিত হয় দেশে পরিবেশ বান্ধব কৃষি ও শিল্প প্রতিষ্ঠান স্থাপনের আহবান বোপমা সভাপতির হাতীবান্ধায় প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ মামলার মূল আসামী শাহিন গ্রেফতার সিরিজ বোমা হামলার প্রতিবাদে বরিশালে আ.লীগের বিক্ষোভ মিছিল খেলাপি বৃদ্ধির শীর্ষে ২০ ব্যাংক বিমানবন্দরে ভক্তদের উদ্দেশ্যে যা বললেন শাকিব খান বরিশাল শেবাচিমে অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে শিক্ষার্থীদের বিক্ষোভ তেলের দাম বাড়ায় ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন: বাণিজ্যমন্ত্রী

ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে মানববন্ধন

ঠাকুরগাঁও প্রতিনিধি: সামান্য অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইন মামলা দিয়ে হয়রানী করা হচ্ছে সাংবাদিকদের। তদন্ত করে প্রমাণ না পাওয়ার আগেই গ্রেফতার করা হচ্ছে সাংবাদিক, লেখক, কার্টুনিস্টদের। সাংবাদিক ও সাধারণ মানুষের বাকস্বাধীনতা কেড়ে নেওয়া এই আইন বাতিলের দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁওয়ে।

শনিবার ঠাকুরগাঁও শহরের চৌরাস্তায় সারাদেশে হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকে সাংবাদিক, লেখক ও কার্টুনিস্টদের নিঃশর্ত মুক্তি ও আইন বাতিল চেয়ে প্রতিবাদ সমাবেশ করে ঠাকুরগাঁও সচেতন নাগরিক সমাজ।

এতে সংহতি প্রকাশ করে স্থানীয় শিক্ষক, সাংবাদিক, সংস্কৃত কর্মী, ছাত্রসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ গ্রহণ করেন।

ঘন্টাব্যাপী এ মানববন্ধনে সামাজিক দুরত্ব বজায় রেখে ঠাকুরগাঁও জেলা তেল-গ্যাস জাতীয় কমিটির সদস্য সচিব মাহবুব আলম রুবেল, জেলা উদীচীর সাধারণ সম্পাদক ও সাংবাদিক রেজওয়ানুল হক রিজু, মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি ও ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক সাংবাদিক বদরুল ইসলাম বিপ্লব, শিক্ষক আনিসুর রহমান মিঠু, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি আবু বক্কর সিদ্দীক উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, বর্তমান দেশে করোনা পরিস্থিতির দুর্যোগ সময়ে চিকিৎসার অব্যবস্থাপনা চলছে। চিকিৎসক ও পুলিশ সদস্যরা ব্যাপক মাত্রায় আক্রান্ত হচ্ছে। মানুষ খাবার পাচ্ছে না, ত্রান লুট হয়ে যাচ্ছে সেটার দিকে সরকারের তেমন নজর নাই। অথচ এই সময়ে ত্রাণ নিয়ে কোথায় দুর্নীতি হচ্ছে, করোনা প্রতিরোধে কোথায় বাঁধা আছে যারা এই নিয়ে সমালোচনা করছে, কথা বলছে, প্রতিবাদ করছে, প্রকৃত চিত্র তুলে ধরার চেষ্টা করছে তাদেরকে বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। পরে তাদের নামে তথ্য প্রযুক্তি আইনে মামলা দেওয়া হচ্ছে ।

ফেসবুকে রাজনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনামূলক লেখালেখি করায়, কার্টুন আঁকায় রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভূঁইয়া, লেখক মোস্তাক, কার্টুনিস্ট কিশোর সহ ১১ জনের বিরদ্ধে ডিজিটাল আইনে মামলা দেয়া হয়েছে। আর শুধু চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫টি মামলা হয়েছে৷ যার অধিকাংশই পেশাগত সাংবাদিক ও সম্পাদকদের বিরুদ্ধে।

বক্তারা আরো বলেন, চাল চুরির সংবাদ ও স্থানীয় প্রশাসনের করোনা পরিস্থিতি নিয়ে ফেসবুকে সমালোচনা করে মামলার শিকার হয়েছেন দৈনিক অধিকারের সাংবাদিক আল মামুন জীবন। করোনা পরিস্থিতিতে মানুষ যখন ঘরবন্দী। তিনি তখন মামলা খেয়ে পালিয়ে বেড়াচ্ছেন। দ্রুত তার মামলা প্রত্যহারের দাবি জানান তারা।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি